Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার দিল্লি-মুম্বাইর অফিস বন্ধ করে দিল টুইটার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৯ পিএম

বিশ্বের জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার ভারতে অবস্থিত তাদের মুম্বাই ও দিল্লির অফিস বন্ধ করে দিয়েছে। ভারতে সব মিলিয়ে টুইটারের তিনটি অফিস ছিল।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লি ও মুম্বাই অফিসের কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ভারতে টুইটারের তিনটি অফিসে প্রায় ২০০ জনের মতো কাজ করতেন। কিন্তু গত বছর মার্কিন ধনকুবের ইলন মাস্ক এটির মালিকানা কিনে নেওয়ার পরই প্রায় ৯০ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হয়।

পরিচয় গোপন রাখার শর্তে একটি সূত্র জানিয়েছে, টুইটার এখন শুধুমাত্র তাদের ব্যাঙ্গালুরু অফিস চালু রেখেছে। ওই অফিসে ইঞ্জিনিয়াররা কাজ করেন।
খরচ কমাতে ও ২০২৩ সালের মধ্যে টুইটারের আর্থিক পরিস্থিতি একটি স্থিতিশীল অবস্থানে নিয়ে আসতে বিশ্বজুড়ে টুইটারের অসংখ্য কর্মীকে ছাঁটাই করেছেন ইলন মাস্ক। এছাড়া বন্ধ করে দিয়েছেন অনেক অফিস।

এদিকে ভারতে রাজনীতিবিদ থেকে শুরু করে সাধারণ মানুষ প্রায় সবাই টুইটার ব্যবহার করেন। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রায় ৮ কোটি ৬৫ লাখ মানুষ টুইটে ফলো করেন। রাজনৈতিক বিতর্ক থেকে শুরু করে সবই আলোচিত হয় এই সাইটে। কিন্তু তা সত্ত্বেও ভারতের বাজার থেকে কাঙ্খিত লাভ পাচ্ছে না টুইটার।

ইলন মাস্ক মালিকানা কেনার পর টুইটারের সান ফ্রান্সিসকো এবং লন্ডন অফিসে প্রায় কয়েক মিলিয়ন ডলার অফিস ভাড়া বকেয়া পড়ে। ভাড়া পরিশোধে কয়েকবার টুইটারকে নোটিশও দেওয়া হয়েছে। এছাড়া অনেক সাব-কন্টাক্টরের অর্থও পরিশোধ করছে না তারা।
এছাড়া অর্থের যোগান দিতে কয়েকদিন আগে সান ফ্রান্সিসকো অফিসের ভেতর ফার্ণিচারও নিলাম করে বিক্রি করে দিয়েছে টুইটার। সূত্র: ব্লুমবার্গ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ