Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে অস্ত্র সরবরাহের মধ্যেই গোলাবারুদ সঙ্কটে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:১৮ পিএম

কিয়েভ সরকারকে সামরিক সহায়তার পটভূমিতে ফ্রান্সের সশস্ত্র বাহিনী যুদ্ধাস্ত্রের ঘাটতি অনুভব করছে। প্রভাবশালী ফরাসী সংবাদমাধ্যম লা ফিগারো এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

‘স্থল বাহিনী ১৫৫ মিমি গোলার ঘাটতির সম্মুখীন হচ্ছে (হাউইটজার এবং আর্টিলারি কামানগুলোতে যা ব্যবহৃত হয়),’ পত্রিকাটি ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য ও ন্যাশনাল র‌্যালি পার্টির প্রতিনিধি জুলিয়েন রনকুলকে উদ্ধৃত করে বলেছে, যিনি আরেকজন আইনপ্রণেতা, ডেমোক্রেটিক মুভমেন্টের ভিনসেন্ট ব্রু এর সাথে যৌথভাবে ফ্রান্সের গোলাবারুদ মজুদ সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করেছিলেন।

লা ফিগারো জানিয়েছে, প্রতিবেদনে ‘একটি বড় অচলাবস্থার আশঙ্কার কথা মাথায় রেখে গোলাবারুদের মজুদ পুনঃমূল্যায়নের কারণগুলিকে রূপরেখা দেয়া হয়েছে।’ ব্রু, পালাক্রমে, দেশের সামরিক অস্ত্রাগার পুনরায় পূরণ করার আহ্বান জানায়। তার মতে, অর্থনৈতিক কারণে প্রতিরক্ষা মজুদ ন্যূনতম পর্যায়ে রাখার নীতি ত্যাগ করা উচিত। ‘যারা ইউক্রেনকে সমর্থন করে এবং যারা জাতীয় প্রতিরক্ষার কারণে মজুদ সংরক্ষণ করতে চায় তাদের মধ্যে উত্তেজনা অদূর ভবিষ্যতে বাড়বে বলে ধারণা করা হচ্ছে’, সংবাদপত্রটি বলেছে।

ন্যাটোর সাবেক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল জেমি শিয়া এর আগে স্কাই নিউজকে বলেছিলেন যে, ইউক্রেনকে সাহায্য করার সময় ন্যাটো প্রচুর পরিমাণে উপলব্ধ সামরিক স্টক ব্যবহার করেছে এবং তাদের স্টক পুনরায় পূরণ করার সমস্যাটি জরুরীভাবে মোকাবেলা করতে হবে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ