Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবৈধ অভিবাসীদের যে সুখবর দিল ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১১:০৬ এএম

অবৈধ অভিবাসীদের সুখবর দিয়েছে ফ্রান্স। দেশটিতে বসবাসরত কাগজপত্রহীন অভিবানপ্রত্যাশীদের রেস্টুরেন্ট, নির্মাণ এবং সেবা খাতে কাজের অনুমতি দেয়ার ইঙ্গিত দিয়েছে ফরাসি সরকার। এতে আশার আলো দেখছেন দেশটিতে অবস্থান করা কয়েক লাখ অবৈধ অভিবাসী।

ইউরোপের বিভিন্ন দেশে কট্টরপন্থি ক্ষমতাসীন দলগুলোর কঠোর অবস্থানে চরম বেকায়দায় অভিবাসীরা। ফ্রান্সেও অভিবাসন নীতিতে কঠোর অবস্থানের আভাস শোনা গেলেও অবৈধ অভিবাসীদের জন্য সুখবর দিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানা।
সম্প্রতি সংবাদমাধ্যমে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, অবৈধ হয়ে পড়া অভিবাসীদের বিভিন্ন খাতে কাজের মাধ্যমে নিয়মিতকরণের চিন্তা-ভাবনা করছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যে আশার আলো দেখছেন দেশটিতে বসবাসকারী বাংলাদেশিরাও।
তারা বলছেন, ফ্রান্সের বিভিন্ন খাতে কর্মী সংকট দেখা দিয়েছে। তাই সরকারের এমন চিন্তা-ভাবনা বাস্তবায়নের সম্ভাবনা রয়েছে।
তবে অবৈধ অভিবাসীদের বৈধকরণ নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা। যদিও সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত কোনো কিছুই বলা যাচ্ছে না বলে মনে করেন অভিবাসন বিশেষজ্ঞরা।
ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২০২১ সালের হিসাব অনুযায়ী, দেশটিতে অবৈধ অভিবাসীর সংখ্যা ৬ থেকে ৭ লাখ। এর মধ্যে প্রতিবছর বৈধ হওয়র সুযোগ পান ৩০ হাজারের মতো অভিবাসী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ