Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকাশ্যে প্রেসিডেন্টকে ঠাঁটিয়ে থাপ্পড়, এক বছরের মধ্যে ফের আক্রান্ত ম্যাখোঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১১:০১ এএম | আপডেট : ১১:৪৭ এএম, ২২ নভেম্বর, ২০২২

ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁকে প্রকাশ্যে চড় মারার ভিডিও ভাইরাল। ভিডিও অনুযায়ী, ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ রাস্তা দিয়ে হাঁটছিলেন। সেই সময় আচমকাই এক মহিলা তার উপর চড়াও হন। কিছু বুঝে ওঠার আগেই ম্যাখোঁর গালে থাপ্পড় কষিয়ে দেন তিনি। সঙ্গে সঙ্গে হামলাকারীকে গ্রেফতার করে ফরাসি পুলিশ। তার হাত পিছমোড়া করে বেঁধে ফেলে হয়।

ভিডিওতে হামলাকারী মহিলাকে অলিভ গ্রিন টি-শার্ট পড়ে থাকতে দেখা গিয়েছে। এই খবর প্রকাশিত হওয়া পর্যন্ত ওই মহিলার পরিচয় জানায়নি ফরাসি পুলিশ। নেটিজেনদের একাংশের দাবি, রবিবার ফরাসি প্রেসিডেন্টের পর হামলার ঘটনা ঘটে। কেন ওই মহিলা ম্যাখোঁর উপর চড়াও হলেন তাও স্পষ্ট নয়। গোটা ঘটনার তদন্তে নেমেছে ফরাসি প্রশাসন।

গত বছর অর্থাৎ ২০২১-র ৮ জুন ফরাসি প্রেসিডেন্টের উপর একই রকমের হামলার ঘটনা ঘটেছিল। তবে সেবার হামলাকারী ছিলেন লম্বা চুলের এক পুরুষ। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই দিন ড্রোমে প্রদেশের টাইন দ্য’ হারমিটেজ নামের ছোট্ট একটি শহরতলিতে যাচ্ছিলেন ফরাসি প্রেসিডেন্ট। সেখানেই রেস্তোরাঁ এবং হোটেল মালিকদের সঙ্গে তার বৈঠক করার কথা ছিল। কোভিড মহামারীর জেরে ফ্রান্সের পর্যটন শিল্পে ব্যাপক ক্ষতি হয়েছে। বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছেন হোটেল এবং রেস্তোরাঁ মালিকরা। এই আবহে প্রেসিডেন্টের সঙ্গে হোটেল এবং রেস্তোরাঁ মালিকদের আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে পৌঁছনোর আগে রাস্তাতেই আক্রান্ত হন প্রেসিডেন্ট ম্যাখোঁ।

২০২১-এর সেই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছিল। ফুটেজে হামলাকারীকে প্রেসিডেন্টের হাত চেপে ধরে রাখতে দেখা গিয়েছিল। এর পরই ওই ব্যক্তি প্রেসিডেন্টের গালে চড় মারেন। শুধু তাই নয়, প্রেসিডেন্টের সামনেই স্লোগান দিতেও শুরু করেছিলেন তিনি। ওই ঘটনায় মোট ২ জনকে গ্রেফতার করেছিল ফরাসি প্রশাসন। তবে কেন তারা প্রেসিডেন্ট ম্যাখোঁর উপর হামলা চালিয়েছিলেন, তা এখনও স্পষ্ট নয়।

রবিবারের ঘটনার পর বিবৃতি দিয়েছে ম্যাখোঁ প্রশাসন। এটিকে বিচ্ছিন্ন ঘটনা বলেই উল্লেখ করেছে তারা। তবে প্রেসিডেন্টের নিরাপত্তা বেষ্টনী ভেঙে কী ভাবে ওই মহিলা এতো কাছে চলে এলেন, তা নিয়ে উঠছে প্রশ্ন। ওই সময় ম্যাখোঁর নিরাপত্তার দায়িত্বে থাকা অফিসার ও নিরাপত্তারক্ষীদের জবাব তলব করা হয়েছে। পাশাপাশি বাড়ানো হয়েছে ফরাসি প্রেসিডেন্টের নিরাপত্তায়। উল্লেখ্য, দু’দিন আগেই রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যেই ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন ম্যাখোঁ। সেই ঘটনার সঙ্গে এই হামলার কোনও যোগসূত্র রয়েছে কিনা, খতিয়ে দেখছে ফরাসি পুলিশ। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ