Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বলিউডের আশা-ভরসার নাম শাহরুখ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ১২:০৮ পিএম

মুক্তি পেয়েছে বলিউডের আলোচিত মুভি পাঠান। মুক্তির দিনে ভারতজুড়ে শাহরুখ ভক্তরা আনন্দে মেতে উঠেছিল। সমালোচনাকে পিষে দিয়ে ভোর থেকেই হলের সামনে জড়ো হতে শুরু করে চার বছর পর স্ক্রিনে ফেরা শাহরুখকে দেখতে। এর মধ্যে প্রথম দিনেই ৫৫ কোটির ব্যবসা করে ফেলেছে ছবিটি।

জশরাজ ফিল্মসের ব্যানারে নির্মিত পাঠান ২০২৩ সালকে জানিয়ে দিতে চেয়েছে বলিউড হারিয়ে যাইনি। যেখানে দির্ঘদিন ধরে তামিল, তেলেগু মালায়ালাম সিনেমাগুলো ওপরে উঠে গেছে, বক্স অফিস দখল করে বসে আছে, সেখানে তো বলিউডের রাজার বসে থাকলে চলবে না। কারণ, তার রাজ্য না থাকলে তিনিও প্রজা হয়ে যাবেন। এজন্য হয়তো কোলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে কিং খান বলেছিলেন ‘আপনার কুরছিকা পেটি বান্ধলো’ মৌসুম বিগাড়নে ওয়ালা হে’।

বুধবার (২৫ জানুয়ারি) পাঠান মুক্তি পাওয়ার পর দর্শকরা যে উচ্ছ্বাস দেখিয়েছেন, তাতে বোঝা যায় আসলেই মৌসুম বিগড়ে গেছে। বলিরাজা ঠিকই ফিরেছেন সঙ্গে বন্ধু টাইগারকে নিয়ে। বলছি সালমান খানের কথা। পাঠান মুভিতে তাকে বেশ কিছু সময় স্ক্রিন দেখে গেছে। তিনিও শাহরুখের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বলিউডকে বাঁচাতে সঠিক সময়ে হাজির হয়েছেন। এ যেন ‘কারান অর্জুন’।

এদিকে ‘পাঠান’ সিনেমা মুক্তির পর থেকে সিনেমাটির কিছু দৃশ্য এখন সামাজিক মাধ্যমে দেখা যাচ্ছে। দর্শকরা অনেকে মারভেলের মুভিগুলোর সঙ্গে তুলনা করেছেন। তারা বলছেন পাঠানের দৃশ্যগুলো যেভাবে করা হয়েছে। সেটা মারভেলের মতো না হলেও কোনো অংশে যায় না।

দর্শকরা এ-ও বলেছন, পাঠান দেখতে বসে আপনি চোখের পলক ফেলতে পারবেন না। সবাই ভালো অভিনয় করেছেন। শাহরুখ যেভাবে অভিনয় করেছেন, তাকে আপনি মনে মনে ১০ বার কিং বলতে বাধ্য হবেন। বলতে বাধ্য হবেন, বাদশা ফিরেছেন।

উল্লেখ্য, পাঠানেরে একটা গানে দিপিকা পাড়ুকনকে গেরুয়া রঙের পোশাক পরে নাচতে দেখে হিন্দুধর্মের অবমাননা হয়েছে বলে বিভিন্ন রাজনৈতিক দল আওয়াজ তুলেছিল। নেটদুনিয়ায় পাঠানকে বর্জনের ডাকে সরব হয়েছিল অনেকেই। অবশেষে এগিয়ে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদি। এ ছবি নিয়ে তিনি দলের নেতাকর্মীদের অহেতুক মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দেন। সেন্সর বোর্ডও ছবির কিছু অংশে কাঁচি চালিয়ে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ