Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হতে চলেছে সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৩৮ পিএম

দেশে এবং বিদেশে দুর্বল চাহিদার কারণে প্রবৃদ্ধি হারানোর কারণে ২০২৩ সালে বিশ্বের দ্রুততম বর্ধনশীল প্রধান অর্থনীতি হিসাবে সউদী আরবের কাছে শীর্ষস্থান হারাবে ভারত। ব্লুমবার্গের মতে, সউদী আরব ২০২৩ সালে ৭ দশমিক ৬ শতাংশ মোট দেশীয় পণ্য বৃদ্ধির সাথে ভারতকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকস (গাসটাট) দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, তেলের মূল্য ও বিক্রি বৃদ্ধির কারণে ২০২১ সালের একই সময়ের তুলনায় ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে সউদীর প্রকৃত মোট দেশীয় পণ্য ৮ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটি ২০২২ সালের মার্চের শেষ নাগাদ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৬ দশমিক ৮ শতাংশ সম্প্রসারণের পূর্বাভাস অনুসরণ করে।

গত ডিসেম্বরে সউদী মন্ত্রিসভা ২০২৩ অর্থবছরের জন্য রাজ্যের সাধারণ বাজেট অনুমোদন করে। বাজেটে মোট খরচ ২৯৭ বিলিয়ন এবং আনুমানিক রাজস্ব ৩০১ বিলিয়ন মার্কিন ডলার আশা করা হচ্ছে, যার ফলে ৪২০ কোটি ডলার উদ্বৃত্ত থাকবে। গাসটাট-এর একটি প্রতিবেদন অনুসারে, তৃতীয় ত্রৈমাসিকে তেলের কার্যক্রম বছরে ১৪.২ শতাংশ এবং ৪.৫ শতাংশ ত্রৈমাসিক বৃদ্ধি পেয়েছে৷

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, সউদীর তেল বহির্ভূত কার্যক্রমও বছরে ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তৃতীয় প্রান্তিকে সরকারি কার্যক্রমও এক বছরের আগের একই সময়ের তুলনায় ২ দশমিক ৫ শতাংশ বেড়েছে। গাসটাট এর প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, অপরিশোধিত পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস বছরে ১৪.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, এইভাবে জাতীয় জিডিপিতে ৩৫.২ শতাংশ অবদান রেখেছে। সূত্র: আশরাক আল-আওসাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ