Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছয় মাসে ৮৮ বিলিয়ন ডলায় আয়, তেলের মূল্য বৃদ্ধিতে লাভবান সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৫:০১ পিএম

সউদী আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো রোববার বলেছে যে, গত বছরের একই সময়ের তুলনায় দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের মুনাফা ৯০ শতাংশ বেড়েছে। এটি প্রতিষ্ঠানটি অর্ধ-বার্ষিক আয় প্রায় ৮৮ বিলিয়ন বা ৮ হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছাতে সহায়তা করেছে।

বছরের প্রথমার্ধে আরামকোর নিট মুনাফা দ্বিতীয় ত্রৈমাসিকের অতিরিক্ত উপার্জন দ্বারা বৃদ্ধি পেয়েছে। ওই তিন মাসে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৪ হাজার ৮৪০ কোটি ডলার। অথচ ২০২১ সালে প্রথম ছয় মাসে তারা আয় করেছে ৪ হাজার ৭০০ কোটি ডলার। তেল ও গ্যাস কোম্পানি, যা প্রায় সম্পূর্ণরূপে সউদী আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন, বলেছে যে তারা আরামকোর জন্য একটি নতুন ত্রৈমাসিক আয়ের রেকর্ড করেছে। এতে তাদের শেয়ার মূল্যও বেড়েছে।

আরামকো বলেছে, উচ্চতর অপরিশোধিত তেলের দাম এবং বিক্রির পরিমাণ, সেইসাথে উচ্চ পরিশোধন মার্জিন দ্বারা লাভ বৃদ্ধি পেয়েছে। সউদী আরবের অন্তর্গত বিশাল তেলের মজুদ বিশ্বের মধ্যে পাম্প এবং উৎপাদনের জন্য সবচেয়ে সস্তা। আরামকোর আয় সউদী আরবের স্থিতিশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থনীতির বৈচিত্র্য আনার জন্য বছরের পর বছর প্রচেষ্টা সত্ত্বেও, রাজ্যটি সরকারী খাতের মজুরি, ভর্তুকি, সউদী নাগরিকদের উদার সুবিধা প্রদান, প্রতিরক্ষা ব্যয় বজায় রাখতে তেল ও গ্যাস বিক্রয়ের উপর প্রচুর নির্ভর করে চলেছে।

ব্রেন্ট ক্রুড প্রায় ১০০ ডলার প্রতি ব্যারেল লেনদেন করছে, এমনকি সউদী আরবের নেতৃত্বে ওপেক এবং রাশিয়ার নেতৃত্বে অ-ওপেক উৎপাদকরা ক্রমবর্ধমানভাবে উৎপাদনের মাত্রা বাড়িয়েছে যা মহামারীর সময় কমে গিয়েছিল। আরামকোর প্রেসিডেন্ট সিইও আমিন নাসের বলেছেন যে, সাম্প্রতিক আর্থিক ফলাফলগুলি তেলের ক্রমবর্ধমান চাহিদাকে প্রতিফলিত করে, এমনকি সউদী আরব সহ বিশ্বের দেশগুলি জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এড়াতে তাদের কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার করেছে৷

কোম্পানিটি শেয়ারহোল্ডারদের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য ১ হাজার ৮৮০ কোটি ডলার লভ্যাংশ প্রদান করবে, যেমনটি এটি তার আইপিওর পর থেকে করার প্রতিশ্রুতি দিয়েছে৷ আরামকোর প্রধান শেয়ারহোল্ডার সউদী সরকারের জন্য এই উচ্চতর মুনাফা একটি শুভ লক্ষণ। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ