Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অমুসলিম সাংবাদিকের মক্কায় প্রবেশ সহযোগিতার দায়ে সউদী নাগরিক আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে গোপনে সউদী আরবের পবিত্র মক্কা নগরীতে অমুসলিম ব্যক্তিকে প্রবেশে সহযোগিতা করায় এক সউদী নাগরিককে আটক করেছে দেশটির সরকার। এক প্রতিবেদনে গতকাল এ তথ্য জানিয়েছে সউদী গেজেট।
প্রতিবেদনে বলা হয়েছে, মক্কা অঞ্চলের পুলিশের মুখপাত্র জানিয়েছেন, আমেরিকান অমুসলিম সাংবাদিককে পবিত্র শহরে প্রবেশের ব্যবস্থা করে দেওয়ার কাজে জড়িত থাকার অভিযোগে একজন সউদী নাগরিককে আটক করা হয়েছে। পরে অভিযুক্তকে পাবলিক প্রসিকিউশনের কাছে রেফার করা হয়।
গতকাল সউদী আরবের বার্তাসংস্থা সউদী প্রেস এজেন্সির (এসপিএ) সামনে আনা একটি বিবৃতিতে পুলিশের ওই মুখপাত্র সেই ঘটনার বিশদ বিবরণ দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, অভিযুক্ত সউদী নাগরিক আমেরিকান অমুসলিম সাংবাদিককে কেবলমাত্র মুসলমানদের জন্য উন্মুক্ত একটি রাস্তা দিয়ে মক্কায় নিয়ে গিয়েছিলেন। তিনি আরো বলেন, অমুসলিমদের পবিত্র এলাকায় প্রবেশ নিষিদ্ধ এবং ঘটনাটি সেই বিধিনিষেধেরই সুস্পষ্ট লঙ্ঘন। আর তাই অভিযুক্ত ওই নাগরিককে গ্রেফতর করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।
মক্কা অঞ্চলের পুলিশের ওই মুখপাত্র বলেছেন, সউদী আরবে আসা সকল দর্শনার্থীকে দেশের আইনকে সম্মান ও মেনে চলতে হবে। বিশেষ করে পবিত্র মসজিদ এবং পবিত্র স্থানগুলোকে সম্মান করার পাশাপাশি সকল নিয়মকানুন মেনে চলতে হবে। তিনি সতর্ক করে বলেন, ‘এই ধরনের বিধিনিষেধের যেকোনো লঙ্ঘন অপরাধ হিসাবে বিবেচিত হয়, যা সহ্য করা হবে না এবং প্রাসঙ্গিক আইন অনুযায়ী অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তি প্রয়োগ করা হবে।’
মুখপাত্র বলেছেন, নিষেধাজ্ঞা উপেক্ষা করে পবিত্র মক্কা নগরীতে প্রবেশের দায়ে আমেরিকান সাংবাদিকের মামলাটিও তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য পাবলিক প্রসিকিউশনের কাছে পাঠানো হয়েছে।
উল্লেখ্য, অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে গোপনে সউদী আরবের পবিত্র নগরী মক্কা, গ্র্যান্ড মসজিদ এবং জাবালে রহমত পাহাড়ে উঠে সংবাদ পরিবেশন করেন ইসরায়েলি এক টেলিভিশন সাংবাদিক। আর এরপরই বিশ্বজুড়ে ব্যাপক তোপের মুখে পড়েন তিনি। গত সোমবার ইসরায়েলি টেলিভিশন চ্যানেল-১৩ দশ মিনিটের একটি প্রতিবেদন সম্প্রচার করে। এতে চ্যানেলটির বিশ্ব সংবাদ বিভাগের সম্পাদক গিল তামারি ইসলামের তীর্থস্থান পবিত্র নগরী মক্কায় গাড়ি চালিয়ে গ্র্যান্ড মসজিদের কাছের প্রবেশদ্বারে যান এবং এর আশপাশের উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ও স্থাপনা প্রদর্শন করেন।
এতে দেখা যায়, সাংবাদিক গিল তামারি গাড়ি চালিয়ে গ্র্যান্ড মসজিদের কাছের মক্কা গেটে যান। পরে রহমতের পাহাড়ে আরোহণ করেন তিনি। সেখান থেকে আরাফাতের ময়দান দেখান। পবিত্র এসব স্থান সম্পর্কে বিভিন্ন তথ্য জানান তিনি। এ সময় ইসরায়েলি এই সাংবাদিকের সঙ্গে এক ব্যক্তি ছিলেন, যাকে স্থানীয় গাইড বলে মনে হয়েছে। তবে তাকে যাতে শনাক্ত করা না যায়, সেজন্য তার মুখ ঝাপসা করে টেলিভিশনে দেখানো হয়। ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকার করে না সউদী আরব। রিয়াদ বলেছে, এই স্বীকৃতির জন্য প্রথমে ফিলিস্তিনি রাষ্ট্রের সমাধান করতে হবে। চ্যানেল-১৩ প্রতিবেদনটি সম্প্রচারের পর টুইটার হ্যাশট্যাগে ‘মক্কার গ্র্যান্ড মসজিদে একজন ইহুদি’ ট্রেন্ডে পরিণত হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিমরা ইসরায়েলি ওই সাংবাদিকের এমন কাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অমুসলিম সাংবাদিকের মক্কায় প্রবেশ সহযোগিতার দায়ে সউদী নাগরিক আটক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ