Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৪ নভেম্বর ভারত সফরে যেতে পারেন সউদী যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৮:০১ পিএম

আগামী মাসে ভারত সফর করতে পারেন সউদী আরবের ক্রাউন প্রিন্স এবং দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ এর শীর্ষ সম্মেলনের ঠিক আগে নয়াদিল্লিতে যেতে পারেন তিনি। গতকাল শনিবার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।
এতে বলা হয়েছে, সউদী আরবের ক্রাউন প্রিন্স এবং দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করার জন্য নভেম্বরের মাঝামাঝি ইন্দোনেশিয়া যাওয়ার পথে ভারত সফর করবেন।
দ্য হিন্দু বলছে, আগামী ১৪ নভেম্বর ভারতে সউদী যুবরাজের এই সফরটি কয়েক ঘণ্টা স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে এবং উভয় নেতাই ১৫-১৬ নভেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত থেকে বালির উদ্দেশ্যে রওনা হবেন বলে আশা করা হচ্ছে।
এর আগে গত সেপ্টেম্বরে দ্বিপাক্ষিক আলোচনার জন্য রিয়াদ সফর করেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। এসময় যুবরাজ সালমানকে ভারত সফরের জন্য নরেন্দ্র মোদির আমন্ত্রণ পৌঁছে দিয়েছিলেন তিনি।
এদিকে আসন্ন এই সফরে বৈঠকের সময় সউদীর প্রধানমন্ত্রী সালমান ও ভারতের প্রধানমন্ত্রী মোদি ইউক্রেনে রুশ যুদ্ধের কারণে বর্তমান জ্বলানি নিরাপত্তা পরিস্থিতি এবং পশ্চিমা জোটের নিষেধাজ্ঞার বিষয়ে মতামত বিনিময় করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া দিল্লিতে এই দুই নেতা যুবরাজ সালমানের ২০১৯ সালে করা ভারতে ‘১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ’ এর প্রতিশ্রুতির অগ্রগতিসহ দ্বিপাক্ষিক প্রকল্পগুলো পর্যালোচনা করবেন।
নরেন্দ্র মোদি ২০১৬ এবং ২০১৯ সালে দুইবার রিয়াদ সফর করেন এবং সেসময় বেশ কয়েকটি সমঝোতা স্মারক ও প্রকল্প ঘোষণা করেন। সেসব বিষয়ও নভেম্বরের মাঝামাঝি উভয় নেতার ওই বৈঠকে পর্যালোচনা করা হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। সূত্র : দ্য হিন্দু



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ