Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুলে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৪ পিএম | আপডেট : ৮:৫০ পিএম, ৩ জানুয়ারি, ২০২৩

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিস্ফোরণের ঘটনায় দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। সোমবার (২ জানুয়ারি) মেসেজিং অ্যাপ টেলিগ্রামে জঙ্গিগোষ্ঠীটি জানায়, ওই বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছে। আর আহত হয়েছে অন্তত ৩০ জন।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার (১ জানুয়ারি) কাবুলে সামরিক বিমানবন্দরের পাশে বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর বলেন, ‘রোববার সকালে কাবুলের সামরিক বিমানবন্দরের পাশে বিস্ফোরণ হয়েছে। এতে আমাদের বেশ কয়েকজন নাগরিক নিহত হয়েছে। আমরা ঘটনার তদন্ত শুরু করেছি।’
তবে কতজন হতাহত হয়েছে, তা নিশ্চিত করেননি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি। এ ছাড়া কীভাবে এই বিস্ফোরণ হয়েছে এবং কারা জড়িত তা জানাননি তিনি।
এর আগে গত ১২ ডিসেম্বর কাবুলের একটি আবাসিক হোটেলে হামলারও দায় স্বীকার করে আইএস। এতে তালেবান বাহিনীর বেশ কয়েকজন হতাহত হন। এ ছাড়া কয়েকজন চীনা নাগরিকও আহত হন ওই হামলায়। পরে একটি ভিডিও প্রকাশ করে আইএস দাবি করে যে, তারা চীনা নাগরিকের ওপর হামলা করেছে।
২০২১ সালের আগস্টে আশরাফ ঘানি সরকারকে সরিয়ে ক্ষমতা দখলে নেয় তালেবান। মন্ত্রিসভাও গঠন করে শাসকগোষ্ঠীটি। যদিও এই সরকারকে স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক মহল।
সম্প্রতি দেশটিতে বেশ কয়েকটি হামলা হয়েছে। ঘটেছে হতাহতের ঘটনাও, যার মধ্যে কয়েকটি হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ