Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকের আনবার ও রুতবায় আইএসের ত্রিমুখী আক্রমণ

বাগদাদে প্রধানমন্ত্রীর কাছে বাড়তি সেনা পাঠানোর আবেদন

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মসুলের সরকারি অভিযান থেকে মনোযোগ ভিন্নমুখী করতে ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশে আর রুতবা শহরে ত্রিমুখী আক্রমণ শুরু করেছে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধারা। বিবিসি জানিয়েছে, আইএসের হামলাকে প্রচ- বলে বর্ণনা করেছেন রুতবার মেয়র ইমাদ মেশাল। শহরের কেন্দ্রস্থলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে আইএস জেহাদিদের লড়াই চলছে বলে জানিয়েছেন তিনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির কাছে রুতবায় অতিরিক্ত সামরিক ফোর্স পাঠানোর জন্য আবেদন জানিয়েছেন মেশাল।
২০১৪ সালের জুনে আইএসের জেহাদিরা রুতবা দখল করে নিয়েছিল। কিন্তু চারমাস পরই সরকারসমর্থিত বাহিনীগুলো শহরটি পুনরুদ্ধার করে। ইরাকের পশ্চিমাঞ্চলীয় জর্ডানি সীমান্ত থেকে দেড়শ’ কিলোমিটার ভেতরে অবস্থিত রুতবায় আইএসের এই হামলা মসুলের লড়াইয়ের বড় ধরনের কোনো প্রভাব ফেলবে না বলেই ধারণা করা হচ্ছে। আইএসের দখলে থাকা মসুলের উত্তর-পূর্বদিকে গত রোববার সকালে নতুন করে আক্রমণ শুরু করেছে কুর্দিদের পেশমেরগা বাহিনী। ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই শহরটি পুনরুদ্ধার করতে এক সপ্তাহ আগে যৌথ অভিযান শুরু করেছে ইরাকি সরকারি বাহিনীগুলো ও কুর্দি পেশমেরগা বাহিনী। অভিযানে উত্তর ও পূর্ব দিক থেকে মসুলের দিকে অগ্রসর হচ্ছে পেশমেরগা, অপরদিকে দক্ষিণ দিক থেকে অগ্রসর হচ্ছে সরকারি বাহিনীগুলো। কুর্দি বাহিনীগুলো জানিয়েছে, তারা বাশিকা টাউনের কাছে আইএসের অবস্থানগুলোর ওপর নতুন করে আক্রমণ চালিয়েছে। ইরাকি বাহিনীগুলো মসুলের দিকে অগ্রসর হওয়ায় আইএসের ওপর চাপ যতই বাড়ছে, আত্মঘাতী বোমা হামলার মাধ্যমে জেহাদিগোষ্ঠীটির প্রতিরোধের চেষ্টাও ততই বেড়ে চলেছে।
এরই মধ্যে গত শুক্রবার আইএসের জেহাদিরা মসুলের ১৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কিরকুক শহরে হামলা করেছে। সেখানে অন্তত ৪৬ জন নিহত হয়েছেন এবং আরো বহু মানুষ আহত হয়েছেন। তারপর থেকে ইরাকের অন্যতম প্রধান তেল উৎপাদিত এলাকা কিরকুকে সান্ধ্য আইন জারি করে রাখা হয়েছে। শহরটিতে গত রোববারও জেহাদিদের সঙ্গে নিরপত্তা বাহিনীর বিক্ষিপ্ত সংঘর্ষ চলছিল বলে খবর পাওয়া গেছে। রোববার আইএসের বার্তা সংস্থা আমাকে পোস্ট করা এক ভিডিওতে জেহাদিগোষ্ঠীটি দেখিয়েছে, কিরকুকে হামলার চালানোর পর মসুলে লোকজন উল্লাস করছে। বিবিসি, রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাকের আনবার ও রুতবায় আইএসের ত্রিমুখী আক্রমণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ