Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্টিভ জবসের স্যান্ডেল নিলামে : দাম উঠেছে ২২ হাজার ৫০০ ডলার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ২:১৩ পিএম

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের পুরোনো এক জোড়া জুতার দাম উঠেছে ২২ হাজার ৫০০ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ২২ লাখ ৩০ হাজার ৬০০ টাকা। গতকাল শুক্রবার এই জুতা নিলামে তোলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জুলিয়ানস অকশনস নামের একটি প্রতিষ্ঠান। গতকাল শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়, এই স্যান্ডেল জোড়া প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের। এটি বার্কেনস্টক অ্যারিজোনা ব্র্যান্ডের স্যান্ডেল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জুলিয়ানস অকশনস নামের একটি প্রতিষ্ঠান এই স্যান্ডেলের নিলামের আয়োজন করেছে। সেখানে স্যান্ডেলের পাশাপাশি এর আলোকচিত্রও নিলামে তোলা হয়েছে। তবে সেটা শক্ত কোনো কাগজে প্রিন্ট করা ছবি নয়। হাল আমলে জনপ্রিয় হয়ে ওঠা এনএফটি (নন-ফাঞ্জিবল টোকেন) বিক্রি হচ্ছে।
যে ছবির এনএফটি বিক্রি হচ্ছে, তার আলোকচিত্রী জ্যঁ পিগোজি। তার লেখা ‘দ্য ২১৩ মোস্ট ইম্পর্ট্যান্ট মেন ইন মাই লাইফ’ নামে একটি বইও নিলামে উঠছে। এই বইয়ে যাদের গল্প উঠে এসেছে, তার মধ্যে অন্যতম স্টিভ জবস।
গত শুক্রবার থেকে শুরু হওয়া এই নিলাম শেষ হচ্ছে আজ রোববার। ধারণা করা হচ্ছে, এই স্যান্ডেলের দাম হতে পারে ৬০ থেকে ৮০ হাজার মার্কিন ডলার।
স্টিভ জবসের এই স্যান্ডেল জোড়া নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন অনেকেই। ১৫ হাজার মার্কিন ডলার থেকে এই দাম শুরু হয়েছে।
জুলিয়ানস অকশনসের দেওয়া তথ্য অনুসারে, ১৯৭০ থেকে ’৮০-এর দশকে এই স্যান্ডেল জোড়া ব্যবহার করেছেন স্টিভ জবস। এই স্যান্ডেল ছিল তার বাড়ির ব্যবস্থাপক মার্ক শেফের কাছে।
নিজের কর্মজীবনের উত্থানের সময় এই স্যান্ডেল জোড়া ব্যবহার করেছেন স্টিভ জবস। অন্যান্য প্রতিষ্ঠানের কাছেও এর গুরুত্ব রয়েছে। এ কারণে বিভিন্ন সময় প্রদর্শনীতে স্থান পেয়েছে এই স্যান্ডেল জোড়া। ২০১৭ সালে ইতালির মিলানের অন্যতম প্রদর্শনী ‘স্যালোন ডেল মোবাইল’-এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়। ওই বছরই জার্মানিতে বার্কেনস্টকের সদর দপ্তরেও এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়। এরপর আরও কয়েকটি প্রদর্শনী ঘুরে সম্প্রতি জার্মানির স্টুটগার্টের হিস্ট্রি মিউজিয়াম উর্টেমবার্গে এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ