Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল মা গাভীর একই সাথে তিন বাচ্চা প্রসব

প্রাণি চিকিৎসা বিজ্ঞানে বিরল ঘটনা জানাল জেলা প্রাণি সম্পদ দপ্তর

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ৩:৫৮ পিএম | আপডেট : ৭:২৭ পিএম, ১১ নভেম্বর, ২০২২

অবিশ্বাস্য হলেও বরিশালের গৌরনদীতে একটি গাভী স্বাভাবিক একই সাথে তিনটি বাচ্চা জন্ম দিয়েছে । প্রাণি চিকিৎসা বিজ্ঞানে বিষ্ময়কর ও বিরল এঘটনাটি ঘটেছে গৌরনদীর মাহিলারা বাজারের মোল্লা মার্কেট এলাকায়। স্থানীয় বাসিন্দা আব্দুল মান্নান গোমস্তার পালিত শংকর জাতের গাভীটিকে কয়েক দফায় কৃত্রিম প্রজনন করা হলেও সে গভ ধারনে ব্যাথ হয়। পরে স্থাণীভাবে পালিত অষ্ট্রেলিয়ান জাতের একটি ষাড়ের সাহায্যে প্রাকৃতিক ও সনাতন পদ্ধতিতে প্রজনন প্রচেষ্টায় সফল হয়ে মান্নান গোমস্তার মুখে হাসি ফোটে।
বরিশালের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ নুরুল আলম জানান, ইতোপূবে গাভীর পেটে একসাথে দুটি বাচ্চা ধারন ও প্রসবের কিছু বিরল ঘটনা ঘটলেও একাই সাথে ৩টি বাচ্চার গভ ধারন ও জন্ম দেয়া প্রাণিচিকিৎসা বিজ্ঞানে খুবই বিরল ঘটনা । ইতোমধ্য উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তাকে গাভী ও বাচ্চগুলোকে নিবিড় পর্বেক্ষন সহ সব ধরনের চিকিৎসা সহায়তা প্রদানের নিদেশ প্রদানের কথাও জানান তিনি। তবে একই সাথে ৩টি বাচ্চা জন্ম হওয়ায় মা গাভীটির কাছ থেকে পযাপ্ত দুধ পাচ্ছেনা সদ্যজাত সন্তানগুলো। এ ব্যাপারেও প্রাণিসম্পদ দপ্তর থেক সব ধরনের পরামশ প্রদানের কথা জানান তিনি। ইতোমধ্য উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মান্নান গোমস্তার গাভী ও তার ৩ সদ্যজাত সন্তানদের সরেজমিনে পরিদরশন করে প্রয়োজনীয় চিকিৎসা সহ সব ধরনের তদারকি করছেন বলেও জানান জেলা প্রাণি সম্পদ কর্কর্া। উপজেলা প্রাণি সম্পদ দপ্তর থেকে একজন কমীকে সেখানে নিয়োগ করা হয়েছে বলেও জানান তিনি।
পেশায় গরু ব্যবসায়ী ৯০ বছর বয়স্ক আব্দুল মন্নান গোমস্তা সাংবাদিকদের জানান, গত ৪৫ বছর ধরে তিনি গরু ক্রয়-বিক্রয় পেশায় জড়িত। নিয়মিত গাভী পালনও করে থাকেন। বর্তমানে তার গোয়ালে শংকর জাতের গাভীটি আগে তিনটি বাচ্চা জন্ম দিয়েছে। মঙ্গলবার রাত থেকে গাভীটি গোয়াল ঘরে অস্বাভাবিক আচরন শুরু করে। দীর্ঘদিন গাভী লালন-পালনের অভিজ্ঞতায় বাচ্চা প্রসবের সময় ঘনিয়েছে বুঝতে পেরে রাতেই পরিবারের সদস্যরা গোয়াল ঘরে অবস্থান নেন। রাত ১ টার দিকে প্রথম বাচ্চা প্রসব হলেও তা নিয়ম অনুযায়ী ভূমিষ্ঠ হয়নি। এরপরে দ্বিতীয়টিও একই অবস্থায় প্রসব করার পরে গাভীর অবস্থা গুরুতর হয়ে ওঠে।
মান্নান গোমস্তা জানান, এক সময় মনে হয়েছে গাভীটি হয়ত বাঁচানো যাবে না। কিন্তু তৃতীয় বাচ্চা স্বাভাবিকভাবে ভূমিষ্ট হওয়ার পর মা গাভীটি ধীরে ধীরে সুস্থ্ ও স্বাভাবিক হয়ে ওঠে।
বর্তমানে তিনটি বাচ্চা ও মা গাভীটি সুস্থ রয়েছে বলে জানিয়ে প্রাণিগুলো স্বাভাবিকভাবে খাবার গ্রহণ করলেও ৩টি বাচ্চার প্রয়োজন অনুযায়ী মা দুধ দিতে পারছে না । সদ্যজাত তিনটি বাচ্চাই ষাড়। উপজেলার নলচিড়া এলাকার অষ্ট্রেলিয়ান জাতের একটি ষাড় দিয়ে গাভীটির প্রাকৃতিক প্রজনন করানো হয়েছে বলে জানান মান্নান গোমস্তা । বাচ্চাগুলো জন্ম দেয়া পর্যন্ত কোন পশু চিকিৎসকের শরনাপন্ন হননি তিনি। শুধু স্বাভাবিকভাবে খাবার দিয়েছেন।
গৌরনদী উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান খবর পেয়ে সরেজমিনে গাভী ও বাচ্চাগুলো দেখে প্রয়োজনীয় পরামশ দিয়েছেন । কোন মা গাভীর এক সাথে তিনটি বাচ্চা দেয়ার ঘটনা বিরল হলেও খুব অস্বাভাবিক নয় বলে তিনি সাংবাদিকদের বলেছেন।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুরুল আলমের মতে, প্রজননের সময় গাভীটির জরায়ুতে একইসাথে ৩টি ভ্রুন নিষিক্ত হয়েছে এবং সবগুলোই স্বভাবিকভাবে বেঁচে গিয়ে তিনটি বাচ্চার জন্ম হয়েছে। তার মতে, সাধারনত দুইটি ভ্রুন নিষিক্ত হয়। তিনটি ভ্রুন নিষিক্ত হবার বিষয়টি অত্যন্ত বিরল ঘটনা বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ