Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পথে মাস্ক! ঘোষণার পরই ব্যাহত পরিষেবা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৩:৫৫ পিএম

ঘটনার ঘনঘটা টুইটার সদর দপ্তরে। মাত্র সপ্তাহখানেক আগেই টুইটার কিনেছেন বিশ্বের ধনীতম ব্যক্তি এলন মাস্ক। তারপরেই সংস্থার একাধিক উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। কিন্তু এতেই শেষ নয়। শুক্রবার থেকে নাকি ব্যাপক হারে গণছাঁটাই শুরু করবেন মাস্ক।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চলেছে টুইটার। এদিকে এদিন সকাল থেকেইমাইক্রোব্লগিং সাইটের পরিষেবাও ব্যাহত হয়েছে বহু জায়গায়। মনে করা হচ্ছে ছাঁটাইয়ের আশঙ্কাই রয়েছে এই সমস্যার পিছনে। অনেক নেটিজেনই জানিয়েছেন, সমস্যার পরে ওয়েবসাইটে দেখা যাচ্ছে একটি লেখা। সেখানে বলা হচ্ছে, ‘কিছু একটা সমস্যা হয়েছে, কিন্তু ভয় পাবেন না। আরেকবার চেষ্টা করুন।’ অনেকেরই অভিযোগ, প্রায় এক ঘণ্টা ধরেই এই সমস্যা চলছে।

এদিকে মাস্ক সমস্ত কর্মীকেই ই-মেল করে জানিয়েছেন, শুক্রবার থেকেই কর্মী ছাঁটাই শুরু হবে। মাস্কের দাবি, টুইটারকে সঠিক পথে নিয়ে যেতে বিশ্বব্যাপী সংস্থার বহু কর্মীকে ছাঁটাই করতে হবে। ‘দুর্ভাগ্যজনক’ হলেও এই সিদ্ধান্ত তাদের নিতে হচ্ছে বলে জানিয়েছেন মাস্ক। সমস্ত কর্মীকেই বলা হয়েছে তারা যেন অফিস থেকে বাড়ি ফিরে যান। ব্যক্তিগত ই-মেলেই চাকরি যাওয়ার কথা জানতে পারবেন কর্মীরা। পাশাপাশি যাদের চাকরি বহাল থাকল, তাদেরও জানিয়ে দেয়া হবে বলে জানা গিয়েছে। তবে এই সিদ্ধান্তের জন্য সমালোচনার মুখেও পড়তে হয়েছে মাস্ককে। ইতিমধ্যেই একটি মামলা রুজু হয়েছে, যথেষ্ট সময়ের নোটিস না দিয়েই এভাবে কর্মী ছাঁটাই করতে পারবে না সংস্থা, এই মর্মে।

উল্লেখ্য, বহু টালবাহানার পর টুইটারের মালিকানা পেয়েছেন মার্কিন ধনকুবের। মালিকানা পেয়েই তিনি ছেঁটে ফেলেছেন টুইটারের ভারতীয় বংশোদ্ভূত সিইও পরাগ আগরওয়ালকে। টুইটারের অন্যান্য শীর্ষ নেতাদেরও ছেঁটে ফেলেছেন তিনি। এবার পালা অন্য কর্মীদেরও। গত বছর ডিসেম্বর থেকে টুইটারের সমস্ত শেয়ার নিজের নামে করে নেয়ার জন‌্য উঠেপড়ে লাগেন মাস্ক। নানা টানাপোড়েনের পর এপ্রিলে ‘বেস্ট বাই’ অফার দিয়ে সমস্ত শেয়ার নিজের নামে করে নেয়ার জন‌্য শেয়ার হোল্ডারদের রাজি করিয়ে ফেলেন তিনি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ