Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে একমত উভয়ই

ফের চীন-ভারত বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

চীন ও ভারতের মধ্যে আর এক দফা কূটনৈতিক আলোচনা হয়েছে গতকাল। তবে বড় কোনো মোড় নেয়নি আলোচনায়। দুপক্ষই একটি ব্যাপারে একমত যে, সীমান্তের সমস্যাগুলো মেটাতে আলোচনা জারি রাখতে হবে।
সেই ২০২০ সালের মে মাস থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দু’পক্ষের মধ্যে পরিস্থিতি ক্রমেই বিগড়ে যায়। এরপর অন্তত দু’ডজন কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে সম্প্রতি প্যাংগং লেক, গোগরা ও হটস্প্রিংয়ের কাছ থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে।
সীমান্ত সংক্রান্ত মিটিংয়ের শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, দু’পক্ষই কূটনৈতিক ও সামরিকস্তরে আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে একমত হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক যাতে ঠিকঠাক থাকে সেকারণে এটা করা দরকার।
এর সঙ্গেই ১৭ রাউন্ডের মিটিংটা যতটা সম্ভব দ্রুততার সঙ্গে করার ব্যাপারে কথাবার্তা হয়েছে। বিবৃতিতে একথাও জানানো হয়েছে, গত ১৭ জুলাই মিলিটারি কমান্ডার স্তরের শেষ মিটিং হয়েছিল। সেপ্টেম্বরের মাঝামাঝি হট স্প্রিং এরিয়া থেকে সেনা সরানোর ব্যাপারে কথাবার্তা হয়েছিল।
সূত্রের খবর, গতকালের মিটিংয়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ওয়েস্টার্ন সেক্টরের বাস্তব পরিস্থিতি সম্পর্কে দু’পক্ষই পর্যালোচনা করেছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, দু’পক্ষই সীমান্তের পরিস্থিতিকে স্বাভাবিক করতে ইচ্ছুক। গঠনমূলক প্রস্তাবের মাধ্যমে দু’পক্ষই সামনের দিকে এগোতে চায় বলে চীনের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ