Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চীন আমাদের জন্য ভয়ানক চ্যালেঞ্জ : ভারতীয় নৌপ্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৩ এএম

ভারতের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার বলেছেন, চীন এখনো আমাদের জন্য ভয়ানক চ্যালেঞ্জ। দুই দেশের সীমান্ত সমস্যা নিয়ে কথা বলতে গিয়ে গত মঙ্গলবার এমন মন্তব্য করেন তিনি। খবর এএনআই

নৌবাহিনীর প্রধান বলেন, সীমান্ত এলাকায় চীন একটি শক্তিশালী চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। শুধু স্থলভাগই নয়, সামুদ্রিক সীমান্তেও দেশটি নিজেদের উপস্থিতি বাড়িয়ে চলেছে। তিনি আরও বলেন, সম্ভাব্য এই প্রতিপক্ষের সাথে একটি যুদ্ধের শঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। তার ভাষায়, যদিও উভয় দেশের মধ্যে প্রতিদিন প্রতিযোগিতা চলছে, মাঝে মাঝে শক্তি পরীক্ষাও করা হচ্ছে; কিন্তু সশস্ত্র অ্যাকশনের দিকে না গিয়েও প্রতিপক্ষের সাথে সম্ভাব্য যুদ্ধ কখনোই উড়িয়ে দেওয়া যায় না।

এ ছাড়া ভারতের আরেক প্রতিবেশী দেশ পাকিস্তান নিয়ে তিনি বলেন, অর্থনৈতিক সীমাবদ্ধতা সত্ত্বেও পাকিস্তান তার সামরিক আধুনিকায়ন অব্যাহত রেখেছে। তিনি বলেন, ‘আমাদের পশ্চিমে অর্থনৈতিক সীমাবদ্ধতা সত্ত্বেও পাকিস্তান তার সামরিক আধুনিকীকরণ অব্যাহত রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ