Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ন্যাটো সদস্যপদ তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করবে : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনকে ন্যাটো সদস্যভুক্ত করা হলে তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দিয়েছে রাশিয়া। রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে একথা বলা হয়েছে বলে সংবাদমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে।
ডেইলি মেইল জানিয়েছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভকে উদ্ধৃত করে তাস বলেছে, ‘কিয়েভ ভালো করেই জানে যে, এ ধরনের পদক্ষেপের অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধের নিশ্চিত বৃদ্ধি।
ভেনেডিক্টভ, যিনি পুতিনের একজন শক্তিশালী মিত্র নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রæশেভের ডেপুটি বলেছেন যে, তিনি অনুভব করেছেন ইউক্রেনের আবেদনটি প্রোপাগান্ডা ছিল, কারণ পশ্চিমারা ন্যাটোর ইউক্রেনের সদস্যতার পরিণতি বুঝতে পেরেছে।
স্পষ্টতই, তারা এটিই গণনা করছে - তথ্যগত গোলমাল তৈরি করতে এবং আবার নিজের দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য’ ভেনেডিক্টভ বলেন। ‘এ ধরনের পদক্ষেপের আত্মঘাতী প্রকৃতি ন্যাটো সদস্যরা নিজেরাই বুঝতে পেরেছেন’, তিনি যোগ করেন।
ভেনেডিক্টভ বলেছেন, ‘আমাদের অবশ্যই মনে রাখতে হবে: একটি পারমাণবিক সঙ্ঘাত পুরো বিশ্বকে প্রভাবিত করবে, শুধুমাত্র রাশিয়া এবং সম্মিলিত পশ্চিমকেই নয়, এই গ্রহের প্রতিটি দেশকে। পরিণাম হবে সমস্ত মানবজাতির জন্য বিপর্যয়কর’।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ৩০ সেপ্টেম্বর ন্যাটোর দ্রæত-ট্র্যাক সদস্যপদ পাওয়ার জন্য আশ্চর্যজনক বিড ঘোষণা করার পরে এ সতর্কতা আসে বলে ডেইলি মেইল জানিয়েছে।
মাত্র কয়েক ঘণ্টা আগে, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের ১৮ শতাংশ পর্যন্ত সংযুক্তির ঘোষণা করেছিলেন।
তবে, ইউক্রেনের সদস্যপদ বিডটি মূলত প্রতীকী হিসাবে দেখা হয়েছিল, যেহেতু পূর্ণ সদস্যপদ পেতে ৩০ ন্যাটো সদস্যদের সম্মতির প্রয়োজন হবে এবং চলমান আঞ্চলিক বিরোধ দেশগুলোর জোটে যোগদানের জন্য একটি বাধা- ডেইলি মেইল জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ