Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেভারিটদের রাতে পিএসজির হোঁচট

ফরাসি ক্লাবের পর্তুগিজ জুজু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

পর্তুগিজ ক্লাবগুলোর মাঠ যেন ফ্রেঞ্চ ক্লাবগুলো জন্য এক মরিচিকা। পরশুরাতে বেনফিকার মাঠ এস্তাদিও দে লুইজে মেসি-নেইমার-এম্বাপ্পের পিএসজি ড্র করার পর, চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপিয়ান কাপ মিলিয়ে ১৯ বারের মত পর্তুগালে গিয়ে জয় বঞ্চিত থকতে হলো কোন ফরাসি ক্লাবকে। ম্যাচে গোল পাওয়া লিওনেল মেসিকে খেলা শেষ হওয়ার আগে উঠিয়ে নেওয়ায়, গুঞ্জন উঠেছে মেসির চোট নিয়ে। অন্যদিকে আর্লিং গোলমেশিন হালান্ডের গোলধারা অব্যহত আছে। তবে সবাইকে অবাক করে দিয়ে এই নরোয়েজিয়ানকে কোপেনহেগেনের বিপক্ষে দ্বিতিয়ার্ধের শুরুতেই তুলে নেন কোচ পেপ গার্দিওয়ালা। তাতে অবশ্য সিটিজেনদের বড় জয় আটকায়নি। তবে ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা হালান্ডের কিছু গোল কমেছে বটে।
এস্তাদিও দে লুইজে ম্যাচের ২২তম মিনিটের সময় মেসি ডি-বক্সের বাইরে থেকে কার্ভ শটে পেলেন দর্শনীয় এক গোল। গোলটিতে ছিল নেইমার এবং এম্বাপ্পেরও অবদান। চ্যাম্পিয়ন্স লিগে এই নিয়ে ৪০টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে গোল পেলেন আর্জেনটাইন তারকা। মেসির গোলে পিছিয়ে পড়ার পরই বেনফিকা রক্ষণে আরও সাবধানী হয়। বিরতিতে যাওয়ার ৫ মিনিট আগে বেনফিকার ফার্নান্দেজের ক্রস ঠেকাতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন পর্তুগিজ সেন্টারব্যাক ডানিলো পেরেইরা। শেষ পর্যন্ত আর কোনদল গোল না পেলে ১-১ ব্যবধানে শেষ হয় ম্যাচ। জার্মান ম্যানেজার রজার স্মিথ এই মৌসুমে বেনফিকার দায়িত্ব নেওয়ার পর থেকে, টানা ১৪ ম্যাচ অপারাজিত ছিল পর্তুগিজ দলটি। সবাই ধরে নিয়েছিল পিএসজির বিপক্ষে থামবে সেই ধারাবাহিকতা। কিন্তু স্মিথের জাদুর ছড়িতে পিএসজি বাধাও পার করে ফেলল বেনফিকা।
এদিকে সমতায় থাকা অবস্থাতেও পিএসজি ম্যানেজার ক্রিস্টোফ গালতিয়ের মেসিকে তুলে নেওয়ায়, সংশয় জেগেছে আর্জেনটাইন তারকার শারীরিক অবস্থা নিয়ে। এই ব্যাপারে গালতিয়ের জানান,‘মেসি ইশারা দিচ্ছিল যে বদলি একজনকে চায়। একটি স্প্রিন্ট টানার পর সে ক্লান্তি অনুভব করে। সে ওই মুহ‚র্তে তরতাজা কোনো একজনের মাঠে থাকা বেশি জরুরি মনে করেছে।’ ‘এইচ’ গ্রæপ থেকে ৩ ম্যাচে সমান ৭ পয়েন্ট পিএসজি ও বেনফিকার। সামনের মঙ্গলবার প্যারিসে ফিরতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এই গ্রæপের অন্য ম্যাচে ইসরাইলি ক্লাব ম্যাকাবি হাইফাকে ৩-১ গোলে হারায় জুভেন্টাস। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে তুড়িনের বুড়িরা।
ইতিহাদ স্টেডিয়ামে কোপেনহেগেনের বিপক্ষে বিরতির আগেই ৩ গোলে এগিয়ে যায় গার্দিওলার শীষ্যরা। যেখানে হালান্ডের ছিল জোড়া গোল। বিরতির পরেই ২২ বছর বয়সী স্ট্রাইকারকে বদলি না করলে ৫৫তম মিনিটই পেনাল্টি থেকে পেয়ে যেতে পারতেন হ্যাটট্রিক। হালান্ড মাঠে না থাকায়, স্পট কিক থেকে স্বাগতিকদের চতুর্থ গোল এনে দেন রিয়াদ মাহরেজ। এদিকে এই সপ্তাহেই ম্যানচেস্টার ডার্বিতে হ্যাটট্রিক করার পর, চ্যাম্পিয়ন্স লিগেও সেই ধারাবাহিকতা বজায় রাখলেন হালান্ড। চলতি মৌসুমে সব মিলিয়ে ১২ ম্যাচেই তার গোল হয়ে গেল ১৯টি। তার এই অতিমানবীয় পারফরম্যান্সে অনেকের মনেই যে ভাবনা উঁকি দিচ্ছে, সেটিই উঠে এলো কোপেনহেগেনের গোলকিপারের কণ্ঠে। হলান্ডের সতীর্থ জ্যাক গ্রিলিশের কাছে কামিল গ্রাবারার নিজের মুগ্ধতার কথা জানান, ‘আমি যখন ফিরে আসছিলাম, ওদের গোলকিপার হলান্ডকে নিয়ে বলল, সে মানুষ নয়। আশা করি সে এই ফর্ম ধরে রাখতে পারবে এবং আমাদের জন্য গৌরব বয়ে আনবে।’ ৩ ম্যাচের সবগুলো জিতে ৯ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রæপের শীর্ষে ম্যানচেস্টার সিটি। এই গ্রæপের অন্য ম্যাচে সেভিয়াকে ৪-১ গোলে হারায় বরুসিয়া ডর্টমুন্ড। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে ডর্টমুন্ড। সমান ম্যাচে এক ড্রয়ে ১ পয়েন্ট পাওয়া সেভিয়া তিনে। ১ পয়েন্ট নিয়ে তলানিতে কোপেনহেগেন।
একই রাতে স্ট্যামফোর্ড ব্রিজে গ্রæপ ই-তে মিলানের বিপক্ষে ম্যাচটি ছিল চেলসি ম্যানেজার গ্রাহাম পটারের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং। এই যাত্রায় পরীক্ষায় বেশ ভালোভাবেই পাশ করলেন এই ব্রিটিশ কোচ। পতারের দর্শনে দুই উইং-ব্যাক দারুণ প্রভাব বিস্তার করে। এই ম্যাচে চেলসির ইংলিশ রাইটব্যাক রিচ জেমস সেই দায়িত্ব পালন করলেন দারুণ ভাবে। এক গোল করিয়ে ও নিজে একটি করে মিলানের বিপক্ষে ৩-০ ব্যবধানে বড় জয় নিশ্চিত করলেন। ফফানা ও আবামাইয়াং অন্য গোল দুটি করেন। ফলে টেবিলের একদম তলানি থেকে দ্বিতীয় স্থানে উঠে আসলো চেলসি। সমান পয়েন্ট নিয়ে তেবিলের ৩ নম্বরে মিলান, আর ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সালসবার্গ।
এদিকে সান্তিয়াগো বার্নাব্যুতে শাখতার দনেস্কের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে কার্লো আনচেলত্তির রিয়াল মাদ্রিদ। ম্যাচের ফলাফল দেখে মনে হতে পারে দারুণ লড়াইয় হয়েছিল মাঠে। তবে সত্যটা হচ্ছে রিয়াল ম্যাচজুড়ে দাপট দেখিয়েছে। প্রথমার্ধে দুই ব্রাজিলিয়ান রদ্রিগো ও ভিনিসিয়ুসের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। বিরতিতে যাওয়ার ৬ মিনিট আগে জুবকব ১ গোল শোধ দেয়। এরপর গোটা ম্যাচেই ছিল লস ব্লাঙ্কোসদের দখলে। ম্যাচে তারা মিস করেছে আরও ৭-৮টি সুযোগ। ৩ ম্যাচে ৩ জয় নিয়ে গ্রæপ শীর্ষে রিয়াল।

এক নজরে ফল
সালসবার্গ ১-০ জাগরেব
লাইপজিগ ৩-১ সেল্টিক
চেলসি ৩-০ মিলান
জুভেন্টাস ৩-১ ম্যাকাবি
রিয়াল ২-১ শাখতার
সেভিয়া ১-৪ ডর্টমুন্ড
বেনফিকা ১-১ পিএসজি
ম্যানসিটি ৫-০ কোপেনহেগেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিএসজি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ