Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহারণের আগে উল্টোরথে পিএসজি-রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০১ এএম

লিগ ওয়ানের টেবিলে শীর্ষস্থান আরও পোক্ত করার সম্ভাবনা ছিল। সুযোগ ছিল রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে মনোবল চাঙ্গা করে নেওয়ার। লিওনেল মেসি-নেইমারদের বিবর্ণতায় কোনোটাই পারল না পিএসজি। বরং শেষ দিকে গোল হজম করে হেরে বসল নিসের মাঠে। গত ডিসেম্বরে প্রথম লেগের মতো পরশু রাতেও দুই দলের ফিরতি লেগের ম্যাচের পরিণতি ছুটছিল গোলশূন্য ড্রয়ের দিকে। ৮৮তম মিনিটে ব্যবধান গড়ে দেন আন্দি দেলোঁ। ১-০ গোলের দারুণ জয়ে লিগ টেবিলে শীর্ষে থাকা পিএসজির সঙ্গে ব্যবধান ৩ পয়েন্ট কমিয়ে আনল নিস। ২৭ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে পিএসজি; ৪৯ পয়েন্ট নিয়ে দুইয়ে নিস।

একই রাতে ম্যাচের শুরুতেই পেনাল্টি হজমের ধাক্কা দারুণভাবে কাটিয়ে উঠল রিয়াল মাদ্রিদ। বিরতির আগে তিন মিনিটে করল অসাধারণ দুটি গোল। দ্বিতীয়ার্ধে আরও চাপ বাড়িয়ে রিয়াল সোসিয়েদাদের জালে গোল উৎসব করল কার্লো আনচেলত্তির দল। সান্তিয়াগো বার্নাব্যু’য়ে লা লিগার ম্যাচে ৪-১ গোলে জিতেছে রিয়াল। মিকেল ওইয়ারসাবালের গোলে পিছিয়ে পড়ার পর সমতা টানেন এদুয়ার্দো কামাভিঙ্গা। পরক্ষণেই স্বাগতিকদের এগিয়ে নেন লুকা মদ্রিচ। দ্বিতীয়ার্ধে তাদের বাকি দুটি গোল করেন করিম বেনজেমা ও মার্কো আসেনসিও। দুর্দান্ত এই পারফরম্যান্সের আত্মবিশ্বাস মনে গেঁথে চার দিন পর এ মাঠেই ইউরোপ সেরার মঞ্চের ফিরতি লেগে নামবে রিয়াল। প্রথম লেগে কিলিয়ান এমবাপের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের গোলে জিতেছিল ফ্রান্সের দলটি। এক গোলের ব্যবধানের জয় নিয়ে কখনোই স্বস্তিতে থাকা যায় না। তারওপর প্রতিপক্ষ ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়ন। ম্যাচটিও আবার তাদেরই মাঠে। এমন অগ্নীপরীক্ষার আগে দলের এমন সাদামাটা পারফরম্যান্স, আশঙ্কার জায়গা থাকে যথেষ্টই। তবে পচেত্তিনো অবশ্য একটুও চিন্তিত নন। তার মতে, ভিন্ন প্রতিযোগিতায় আলাদা আরেক ম্যাচ। সেখানে তার দল ঠিকই নিজেদের মেলে ধরবে বলে আশাবাদী এই আর্জেন্টাইন, ‘আমরা এমন একটি প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছি যেটার অপেক্ষায় আছে প্যারিসের সবাই। এই টুর্নামেন্ট ঘিরে সবাই স্বপ্ন দেখে। বুধবারের ম্যাচটি হবে আলাদা, ভিন্ন প্রতিপক্ষ, ভিন্ন প্রতিযোগিতা। আমার কোনো সন্দেহ নেই যে, সেখানে যেমন দরকার সেখানে তেমনই খেলব আমরা।’
মাদ্রিদ থেকে আসার সময়ই সঙ্গী ছিল চোট। সেই পায়ের পেশির চোট এখনও পিছু ছাড়েনি সার্জিও রামোসের। মাঝে কিছুদিন মাঠে ফিরলেও চোট নতুন করে মাথাচাড়া দেওয়ায় সাবেক ক্লাবের বিপক্ষে এবারও হয়তো খেলতে পারবেন না তারকা ডিফেন্ডার। তবে, না খেললেও চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি লেগের জন্য তিনি মাদ্রিদ সফরে দলের সঙ্গে থাকবেন বলে নিশ্চিত করলেন পিএসজি কোচ।
এদিকে, পাঁচ মিনিটের মধ্যে দারুণ দুটি সুযোগ নষ্টের পর প্রথমার্ধেই এগিয়ে গেল লিভারপুল। পাল্টা আক্রমণে চাপ বাড়াল ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। তবে ব্যবধান ঘোচাতে পারেনি তারা। প্রিমিয়ার লিগে টানা সপ্তম জয় পেল ইয়ুর্গেন ক্লপের দল। অ্যানফিল্ডে লিগ ম্যাচটি ১-০ গোলে জিতেছে লিভারপুল। জয়সূচক গোলটি করেন সাদিও মানে। আসরে প্রথম দেখায় গত নভেম্বরে ওয়েস্ট হ্যামের মাঠে ৩-২ গোলে হেরেছিল লিভারপুল। এবারের লিগে সেটাই ছিল তাদের প্রথম পরাজয়। খুব কষ্টে এবার সেই ক্ষতে প্রলেপ দিল ক্লপের শিষ্যরা।
আগের মতোই শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির ৩ পয়েন্ট পেছনে রইলো লিভারপুল। ২৭ ম্যাচে ১৯ জয় ও ৬ ড্রয়ে তাদের পয়েন্ট ৬৩। সমান ম্যাচে পেপ গার্দিওলার দলের পয়েন্ট ৬৬। দিনের আরেক ম্যাচে বার্নলির মাঠে ৪-০ গোলে জয়ী চেলসি ২৬ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। এক ম্যাচ বেশি খেলা ম্যানচেস্টার ইউনাইটেড ৪৭ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। তার পরেই ওয়েস্ট হ্যামের পয়েন্ট ৪৫, ২৮ ম্যাচে।
কষ্টার্জিত এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগে আত্মবিশ্বাস আরও বাড়ল লিভারপুলের। আগামীকাল রাতে শেষ ষোলোর ফিরতি লেগে ইন্টার মিলানের মুখোমুখি হবে তারা। প্রথম দেখায় ইতালিয়ান ক্লাবটির মাঠে ২-০ গোলে জিতেছিল সালাহ-মানেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহারণের আগে উল্টোরথে পিএসজি-রিয়াল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ