Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্রিটেন যাচ্ছেন চীনের ভাইস প্রেসিডেন্ট

রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া কাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান আগামীকাল সোমবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন। গতকাল শনিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। কূটনৈতিক টানাপোড়েনকে কেন্দ্র করে রানির প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে চীনা কর্মকর্তাদের নিষিদ্ধ করার পর এ ঘোষণা এসেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাজ্য সরকারের আমন্ত্রণে ১৯ সেপ্টেম্বর প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশেষ প্রতিনিধি ওয়াং কিশান লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন।

ওয়েস্টমিনস্টার হলে রানির প্রতি শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতায় চীনের সরকারি প্রতিনিধিদলকে নিষিদ্ধ করার পর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে ওয়াংয়ের যোগদানের ঘোষণা দেওয়া হলো।
সংশ্লিষ্ট সূত্রের বরাতে এএফপির প্রতিবেদনে বলা হয়, এর আগে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার লিন্ডসে হলি রানির প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে চীনা প্রতিনিধিদলের উপস্থিতির অনুরোধ প্রত্যাখ্যান করেন। বেশ কয়েকজন ব্রিটিশ এমপির ওপর চীনা নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় বেইজিংয়ের প্রতিনিধিদলকে অনুষ্ঠানে নিষিদ্ধ করা হয়।

এ ঘটনায় গত শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, যুক্তরাজ্যের উচিত কূটনৈতিক সৌজন্য ও সদয় আতিথ্য-দুটোই বজায় রাখা। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ