Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে ১০ লাখ টন শস্য বিদেশে পাঠানো হয়েছে: জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৭:৩৮ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, কৃষ্ণসাগর বন্দর থেকে কৃষিপণ্য রপ্তানির চুক্তি স্বাক্ষরের পর থেকে তিনটি ইউক্রেনীয় বন্দর দিয়ে এ পর্যন্ত ১০ লাখ টন শস্য বিদেশে পাঠানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টভবনের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ অনুসারে জেলেনস্কি বলেন, ৪৪টি ইউক্রেনীয় শস্যবাহী জাহাজ মোট ১৫টি দেশে শস্য নিয়ে পৌঁছেছে। আর বর্তমানে, ৭০টিরও বেশি জাহাজ বন্দরে রওনা দেয়ার জন্য প্রস্তুত আছে। ইউক্রেনের লক্ষ্য সমুদ্রপথে প্রতি মাসে ৩০ লাখ টন শস্য রপ্তানি করা।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ২৬ অগাস্ট এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার শস্য ও সার রপ্তানির বিষয়ে রাশিয়া ও জাতিসংঘের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাস্মারক বাস্তবায়নের জন্য অনেক কাজ করা দরকার।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও ইইউ-র দাবি অনুসারে, শস্য ও সার নিষেধাজ্ঞার আওতার বাইরে। কিন্তু নিষেধাজ্ঞার কারণে এখনও ব্যাংক সেটেলমেন্ট, বীমা এবং শিপিংয়ে অনেক বাধা রয়েছে। রাশিয়া সংশ্লিষ্ট সকল পক্ষকে দায়িত্বশীল মনোভাবের পরিচয় দিতে এবং বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রাসঙ্গিক চুক্তিগুলো সম্পূর্ণরূপে বাস্তবায়নের আহ্বান জানায়। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলেনস্কি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ