Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সচিবালয় এলাকায় ‘উচ্চশব্দে হর্ন’, ম্যাজিস্ট্রেটের গাড়িকে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৩:৪০ পিএম

সচিবালয়ের চারপাশে নীরব এলাকা’ হর্ন বাজানোর অপরাধে এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িকে জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া জরিমানা গুণতে হয়েছে মোটরসাইকেল, সিএনজি ও প্রাইভেটকার চালকদের।
সোমবার বেলা পৌনে ১১টায় শুরু হয় পরিবেশ অধিদপ্তরের অভিযান। এতে পরিদর্শক হিসেবে ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রিয়াজুল ইসলাম। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক। দুপুর ১২টা পর্যন্ত চলে এ অভিযান।
কয়েক ঘণ্টার এই অভিযানে ১৬টি যানবাহনকে চার হাজার ৪শ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।
অভিযান চলাকালে দুপুর পৌনে ১২টার দিকে সচিবালয় এলাকা দিয়ে হর্ন বাজিয়ে যাচ্ছিল এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি। এসময় দায়িত্বরত পুলিশ ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা গাড়িটি থামায়। গাড়িটির নম্বর ঢাকা মেট্রো-গ ২২-১৯৩৯। তবে গাড়িতে থাকা ওই নির্বাহী ম্যাজিস্ট্রেটের পরিচয় জানা যায়নি।
অধিদফতরের কর্মকর্তারা জানান, নিয়ম অনুযায়ী ৬৫ ডেসিবলে হর্ন বাজানোর কথা। ঢাকায় সর্বোচ্চ ৮০ ডেসিবল পর্যন্ত ছাড় দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ যানবাহনে ১০০ থেকে ১১৫ ডেসিবল পর্যন্ত হর্নের সাউন্ড রেকর্ড করা হয়েছে।
এ সময় প্রত্যেকটি যানবাহনে পরিবেশ দূষণ রোধে সচেতনামূলক স্টিকার লাগিয়ে দেওয়া হয়।
পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক বলেন, সচিবালয় এবং আগারগাঁও এলাকায় নীরব এলাকা চিহ্নিত জায়গায় যাতে কেউ হর্ন না বাজায় সেজন্য অভিযান পরিচালনা করছি। আজকে সচিবালয় এলাকায় অভিযান চালানো হয়েছে। বেশিরভাগ যানবাহনে আমরা বেশি মাত্রায় হর্নের শব্দ পেয়েছি। তাদের জরিমানা করা হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে।
উল্লেখ্য, ২০২০ সালের ১৭ ডিসেম্বর পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন সচিবালয়ের চারপাশ নীরব এলাকা বাস্তবায়ন কার্যক্রম উদ্বোধন করেন। নীরব এলাকা ঘোষণা করায় শিক্ষা ভবন থেকে জিরো পয়েন্ট, সচিবালয় লিংক রোড হয়ে প্রেস ক্লাব, পল্টন হয়ে জিরো পয়েন্ট এলাকায় চলাচলকারী যানবাহন হর্ন বাজাতে পারবে না।
অভিযানে পরিবেশ অধিদফতরের পরিদর্শক রিয়াজুল ইসলামসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা অংশ নেন। তাদের সহযোগিতা করেন ডিএমপির পুলিশ সদস্যরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ