Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রামগড়ে অবৈধ্য ভাবে মাটি বালু উত্তোলনের দায়ে ৩ লাখ টাকা জরিমানা

রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৯ পিএম

রামগড় পৌরসভার নজিরটিলা গ্রামে অবৈধভাবে পাহাড় কাটা ও আবাসিক এলাকায় বালু উত্তোলনের দায়ে জসিম উদ্দিন (৫৭) ওরপে বাঘা জসিম নামে এক ব্যক্তিকে পৃথক দুই মামলায় ৩ লাখ টাকা জরিমানা করেছে। পরে জরিমানার অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় অভিযুক্তকে সাজা পরোয়ানামূলে কারাগারে প্রেরণের নির্দেশ দেয় ভ্রাম্যমান আদালত।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস এ দণ্ড প্রদান করেন। দণ্ডপ্রাপ্ত জসিম উদ্দিন ওরপে বাঘা জসিম পৌরসভার নজিরটিলা গ্রামের মো. আবদুল হকের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে, পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬(খ) ধারা লংঘনের অপরাধে একই আইনের ১৫ ধারা মোতাবেক পাহাড় কাটায় ২ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(খ) ধারা লংঘণের অপরাধে এই আইনের ১৫ (১) ধারায় আরো ১ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। দণ্ডিত ব্যক্তি জরিমানার অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় অভিযুক্তকে কারাগারে প্রেরণ করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস এ প্রতিনিধিকে জানান, পরিবেশ সুরক্ষায় পাহাড় কাটা আইনত দণ্ডনীয় অপরাধ। অবৈধভাবে বালুসহ অন্যান্য রাষ্ট্রীয় সম্পদ রক্ষা-পাহাড়কাটা প্রতিরোধসহ পরিবেশ সুরক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ