Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ভেজাল ও অনিয়মের দায়ে দুই প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৭ পিএম

চট্টগ্রামে একটি ভেজাল ঘি ও একটি অননুমোদিত ওষুধ কারখানায় অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। নানা অনিয়মের দায়ে দুটি প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় প্রায় দুই লাখ টাকার মালামাল ধ্বংস করা হয়।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। জেলা প্রশাসন জানায়, সোমবার সকালে নগরের বায়েজিদ বোস্তামী থানা এলাকার বিসিক শিল্প নগরীতে কল্পনা কমোডিটিস নামে একটি ঘি তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়। সেখানে দেখা যায়, বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই ১০ ধরনের ঘি তৈরি করা হচ্ছে। প্রতিদিন রাত ১২টায় কাজ শুরু হয়ে সকাল হওয়ার আগেই শেষ হয়। ফলে আশপাশের লোকজন এতদিন জানতে পারেননি কারখানাটিতে কোন ধরনের পণ্য তৈরি হয়। এ সময় বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে ঘি তৈরি এবং ভুয়া লোগো ব্যবহারের দায়ে কারখানার মালিক জগদীশ ঘোষকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর পাঁচলাইশ থানার মুরাদপুর মোড়ের করিমস আইকন ভবনের সপ্তম তলায় এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের একটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। সেখানে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন ছাড়া বিভিন্ন যৌন উত্তেজক ট্যাবলেট, গ্যাস্ট্রিক ও ডায়াবেটিসের ট্যাবলেট তৈরি করতে দেখা যায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, মুরাদপুরে কয়েকটি কক্ষ ভাড়া নিয়ে প্রতিষ্ঠানটিতে বিভিন্ন মিথ্যা ও চটকদার বিজ্ঞাপন দিয়ে ফুড সাপলিমেন্ট বিক্রি করতে দেখা যায়। সেগুলোর মধ্যে হার্টের সমস্যা দূর হওয়া, মেয়েদের ঋতুকালীন বিভিন্ন সমস্যা দূর করা, সর্দি, কাশি নিরাময়ের মতো বিভিন্ন মিথ্যা বিজ্ঞাপন দেওয়া হয়েছে। এছাড়া ভুয়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে বডি লোশন ও মধু বিক্রি করতে দেখা যায়। এসব অনিয়মের দায়ে প্রতিষ্ঠানটির ম্যানেজার আবু তাহেরকে ৩ লাখ টাকার জরিমানা করা হয়। একই সঙ্গে কারখানার প্রায় দুই লাখ টাকার মালামাল ধ্বংস করা হয়। জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ