Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে ৫টি ইটভাটায় অভিযান, ১১ লাখ ৪০ টাকা জরিমানা

সৈয়দপুর (নীলফামারী) থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২৩ পিএম

নীলফামারীর সৈয়দপুরে অনুমোদনহীন ও অবৈধ পাঁচটি ইটভাটায় অভিযান চালিয়ে ভাটা মালিকদের ১১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৭ ফ্রেব্রুয়ারি) উপজেলার বিভিন্ন এলাকার ইটভাটায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযানে যৌথভাবে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফরহাদ হোসেন এবং নীলফামারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ সংশোধিত ২০১৯ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে উপজেলার এম জেড এইচ ব্রিকসের মালিককে ৫ লাখ, এমএ বি ব্রিকসের মালিককে ৪ লাখ ৫০ হাজার, এএনবি-২ ব্রিকসের মালিককে ৮০ হাজার, মেসার্স বিপিএল-২ ব্রিকসের মালিককে ৬০ হাজার, এএমবি ব্রিকসের মালিককে ৫০ হাজার টাকাসহ মোট ১১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ভাটাগুলোর কাঁচা ইট গুঁড়িয়ে দেওয়া হয়।
এ সময় পরিবেশ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সিনিয়ির ক্যামিস্ট হাসান-ই মোবারক, পরিবেশ অধিদপ্তর নীলফামারী কার্যালয়ের সহকারী পরিচালক কমল কুমার বর্মণসহ পুলিশ এবং স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফরহাদ হোসেন জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুযায়ী সৈয়দপুর উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে লাইসেন্স না থাকা, কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি কেটে ইট তৈরি ও কৃষি জমিতে অবৈধভাবে ভাটা করে ইট পোড়ানোর দায়ে মোট পাঁচটি ইটভাটাকে জরিমানা করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ