Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মরিসনের গোপন শপথ নিয়ে তোলপাড় অস্ট্রেলিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৩:২৬ পিএম

কোভিড মহামারি চলাকালীন একসঙ্গে পাঁচটি মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছিলেন তিনি। শুধু তা-ই নয়। গোপনে ওই পাঁচ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে শপথও নিয়েছিলেন অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী স্কট মরিসন। মন্ত্রিসভা থেকে শুরু করে পার্লামেন্ট— কেউই জানতে পারেনি তার এই গোপন শপথের কথা।

খুব সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আসে। তার পরেই তোলপাড় শুরু হয় অস্ট্রেলিয়ার রাজনীতিতে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেন দেশের অ্যাটর্নি জেনারেল। আগামী কাল তার রিপোর্ট প্রকাশ্যে আনবেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। তিনি জানিয়েছেন, তার পূর্বসূরি যে কাজ করেছেন তা অবৈধ না হলেও গণতান্ত্রিক প্রক্রিয়ায় নজিরবিহীন তো বটেই। তাই প্রয়োজনে ভবিষ্যতে এ নিয়ে আরও বিশদে তদন্ত চালাতে চান তিনি।

প্রধানমন্ত্রীর কথায়, ‘কেউ যদি না জানেন, কোন মন্ত্রণালয়ের দায়িত্বে কে রয়েছেন, তা হলে সেই মন্ত্রণালয়ের কোনও সিদ্ধান্তের জন্য কাকে দায়ী করা হবে সেটা মানুষ জানবেন কী করে?’ মরিসন গোপনে যে মন্ত্রণালয়গুলির দায়িত্ব নিয়েছিলেন, তার মধ্যে অন্তত তিনটি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অন্তত সপ্তাহখানেক আগে পর্যন্ত জানতেন না যে মরিসনই কার্যত সেই মন্ত্রণালয়গুলি চালাচ্ছেন। সেগুলি হল, অর্থ, স্বরাষ্ট্র এবং রাজস্ব মন্ত্রণালয়।

মে মাসে নির্বাচনে হেরে লিবারাল পার্টির প্রধান হিসেবে সরে দাঁড়ান মরিসন। আত্মপক্ষ সমর্থনে তিনি অবশ্য জানিয়েছেন, কোভিড মহামারি চলাকালীন গোটা বিশ্বের মতো তার দেশও এক নজিরবিহীন সঙ্কটের মুখে দাঁড়িয়েছিল। তাই সব সিদ্ধান্তের দায়ভার নিজের কাঁধে নেয়ার জন্যই ওই সব মন্ত্রণালয়ের দায়িত্ব তিনি নিজের হাতে তুলে নিয়েছিলেন। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ