Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপি-জামাতিরা একটি অস্বাভাবিক সরকার প্রতিষ্ঠার চক্রান্তে লিপ্ত : ইনু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ৭:২৩ পিএম

জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন,দেশের সমাজ, অর্থনীতি ও রাজনীতি এই মুহুর্তে দুটি গুরুত্বপূর্ণ বিপদের মুখে । একদিকে বাংলাদেশে গণতন্ত্রের মুখোশ পড়া বিএনপি আসলে একটি সাম্প্রদায়িক তালেবানি চক্র,অপরদিকে ধর্মের মুখোশ পড়া জামায়াত ইসলামী, রাজাকার, হেফাজত জঙ্গীরাও হচ্ছে তালেবানি চক্র। সুতরাং এই দুই চক্রের মিলনে বাংলাদেশে অস্বাভাবিক একটি সরকার প্রতিষ্ঠার পায়তারাটা রাষ্ট্রের জন্য দেশের জন্য হুমকি স্বরূপ। শনিবার বরিশাল শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাসদের বিভাগীয় প্রতিনিধি সভায় সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, আমি মনে করি এই মুহুর্তে রাজনীতিতে সব থেকে বড় হুমকি হচ্ছে বিএনপি, জামায়াত, হেফাজত জঙ্গীদের মিলিত এই চক্র। তারা দেশের প্রতিদিনকার জীবনের সমস্যাকে পূঁজি করে ঘোলা পানিতে ক্ষমতা দখলের চক্রান্তে লিপ্ত আছে।

আরেকটা বিপদ হচ্ছে দেশের অভ্যন্তরে দুর্নীতিবাজ এবং বাজার সিন্ডিকেটের কারসাজি। যার ফলে বাজারে যে অস্থিরতা-বিশৃঙ্খলা দেখা দিয়েছে তা বাংলাদেশের অর্থনৈতিক স্থীতিশীলতাকে ধ্বংস করে দিচ্ছে। দুর্নীতিবাজ বাজার সিন্ডিকেটের কারসাজির ফলে অর্থনৈতিক জীবন বিপর্যস্ত হচ্ছে। অপরদিকে এই সুযোগে ঘোলা পানিতে মাছ শিকার করার জন্য বিএনপি-জামায়াত, হেফাজত জঙ্গীরা তালেবানি শাসন কায়েম করার জন্য একটি অস্বাভাবিক সরকার প্রতিষ্ঠার চক্রান্তে লিপ্ত আছে। এই দুই বিপদকে আমাদের মোকাবেলা করতে হবে। দেশকে রক্ষা করতে হলে দুর্নীতিবাজ বাজার সিন্ডিকেটের কারসাজি কঠোর ভাবে দমন করতে হবে যেভাবে, ঠিক তেমনি কোন অবস্থাতেই বাংলাদেশে একটি অস্বাভাবিক সরকারের মাধ্যমে তালেবানি শাসন কায়েম করার চক্রান্ত করতে দেয়া যাবেনা।
জাসদ সভাপতি ইনু বলেন, সংকটের কথা বলুন আর ইউক্রেন যুদ্ধের কথা বলুন এসবের একটা প্রভাব পরেছে। দেশের এমন পরিস্থিতিতে বাংলাদেশের যাপিত জীবনে প্রভাব পরেছে। কিন্ত করোনাকালে এই সরকার অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে সফল হয়েছে। আমরা মনে করি বাংলাদেশের অর্থনীতির সেই শক্তি আছে, যাতে ইউক্রেন যুদ্ধ এবং বৈশি^ক সংকট মোকাবেলা করতে সক্ষম। সমস্যা বাঁধিয়েছে দুর্নিতিবাজ বাজার সিন্ডিকেটের কারসাজি। যা বাজারে আগুন লাগিয়ে দিয়েছে। এরা আসলে বাংলাদেশের রাষ্ট্র ও অর্থনীতির জন্য মহা হুমকিস্বরূপ। সুতরাং বাজার সিন্ডিকেটের অভ্যন্তরীন সমস্যা, দুর্নিতিবাজদের এই কারসাজির সমস্যাটা মোকাবেলা করতে পারলেই আমরা যাপিত জীবনের এ সমস্যাটা সমাধান করতে পারবো।
এসময় তিনি জনগণের উদ্দেশ্যে বলেন দ্রব্যমূল্যের সমস্যা, ডিজেলের সমস্যা সহ জনজীবনের সমস্যাগুলো সমাধানে আমরা ঐক্যবদ্ধভাবে কঠোর পদক্ষেপ নেব। কিন্তু দেশের নাগরিকদেরকেও অস্বাভাবিক সরকার প্রতিষ্ঠার চক্রান্ত থেকে বাংলাদেশেকে রক্ষা করতে হবে।
তিনি বলেন, সামরিক শাসকের হাত ধরে দেশে সাম্প্রদায়িক,জঙ্গীবাদি, রাজাকার, হেফাজতী চক্র আমদানি হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা দীর্ঘদিন ধরে বাংলাদেশকে পাকিস্তানপন্থীদের সাম্প্রদায়িকতার পথ থেকে অসাম্প্রদায়িকতার পথে টেনে তোলার চেষ্টা করছি। এখন আমরা মাঝপথে আছি। এখনও বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে, সমাজ অঙ্গনে এই জামাতি তেঁতুল হুজুররা, রাজাকার জঙ্গীবাদিরা গোপনে এবং প্রকাশ্যে চক্রান্ত করে চলেছে । এদের সঙ্গে এখন অনেকে ক্ষমতার স্বার্থে, ভোটে জেতার স্বার্থে দহরম-মহরম করছে এবং প্রকাশ্যে-অপ্রকাশ্যে আঁতাত করছে চলছে।
তবে জাসদ মনে করে অসাম্প্রদায়িকতা ছাড়া বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতা আসবে না এবং উপমহাদেশে শান্তিও আসবে না। সুতরাং অসাম্প্রদায়িকতার পক্ষেই দাঁড়াতে হবে এবং সাম্প্রদায়িক রাজাকার চক্রকে বাংলাদেশের রাজনীতি থেকে কঠোরভাবে মোকাবেলা করে বিদায় জানাতে হবে বলেও জানান তিনি। ২০.৮.২০২২।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ