Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসিতে ইনুর মামা বাড়ির আবদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে। এই অংশ হিসেবে গতকাল হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ সংলাপে অংশগ্রহণ করে। এ সময় হাসানুল হক ইনু মামা বাড়ির আবদারের মতোই ইসলামী ধারার তথা ধর্মভিত্তিক ও ধর্মীয় পরিচয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করার আবদার করেছেন। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ইসলামী চিন্তা চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলের নিবন্ধন প্রদান না করা এবং নির্বাচনে ধর্মের ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে।
দলটির সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল ইসির সংলাপে অংশ নেয়। শুধু তাই নয় দেশের জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে বিদেশী কূটনীতিকদের তৎপরতায় সিইসি হাবিবুল আউয়ালকে গুরুত্ব না দেয়ার অনুরোধ করেন।
দলটির তার প্রস্তাবে জাতীয় নির্বাচন এবং স্থানীয় সরকারসমূহের নির্বাচন যথাসময়ে অনুষ্ঠান; কোনও রাজনৈতিক দলের কোনও নির্বাচনে অংশগ্রহণ বা বর্জনের বিষয়সহ কোনও রাজনৈতিক বিতর্কেই নির্বাচন কমিশনের না জড়ানো; নির্বাচন নিয়ে অসাংবিধানিক ও আইন বহির্ভূত দাবিকে প্রশ্রয় না দেওয়া; নির্বাচন নিয়ে বিদেশি কূটনৈতিকদের নাক না গলানো; জাতীয় নির্বাচনসহ অন্যান্য নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের এখতিয়ার, ক্ষমতা ও কর্তৃত্ব নিয়ে কোনও সাংবিধানিক, আইনগত ও প্রশাসনিক ঘাটতি বা দুর্বলতা থাকলে তা সংস্কার; ইভিএমের চিহ্নিত সমস্যার সমাধান এবং একইসঙ্গে ইভিএম ও ব্যালট পদ্ধতিতেও ভোট গ্রহণের প্রস্তুতি; ভোটার তালিকায় অন্তর্ভুক্তি, সংযোজন, বিয়োজন, সংশোধনের প্রক্রিয়াকে আরও সহজ এবং দ্রুতগতিসম্পন্ন; প্রবাসী ভোটার নিশ্চিতকরণের সুপারিশ করে।
জাসদ তার প্রস্তাবে গণপ্রতিনিধিত্ব আদেশের কঠোর প্রয়োগ করে ইসলামী ধারার রাজনৈতিক দল ও ধর্মীয় পরিচয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল এবং এ ধরনের দলকে নিবন্ধন প্রদান না করা ও একই নাম বা কাছাকাছি নামে কোনও রাজনৈতিক দলকে নিবন্ধন না দেওয়ার দাবি তুলে ধরে।
ইসির কাছে হাসানুল হকের দলের এমন প্রস্তাবের খবর গণমাধ্যমে প্রচার হওয়ার পর সমাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। নেটিজেনদের বেশির ভাগই বলছেন, ইনু নির্বাচন কমিশন নামের মামা বাড়িতে গিয়ে ইসলামী ধারার দল নিষিদ্ধের আবদার করছেন। ##



 

Show all comments
  • CN CHOUDHURYm ২৪ জুলাই, ২০২২, ১০:০২ পিএম says : 0
    YES EC IS 'MAMA BARI'SO HE CAN ASK/DEMAND WHATEVER HE LIKES.NOW ISLAMIC PARTIES SHOULD REQUEST EC FOR CANCELLING SO CALLED LEFTIST PARTIES LIKE JSD.
    Total Reply(0) Reply
  • Kamal ২৭ জুলাই, ২০২২, ১১:২৯ এএম says : 0
    ১৯৪৭ সালের ১৩ই আগষ্ট আমার মরহুম বাবা ছিলেন এক জন মুসলিম ও ব্রিটিশ সাশিত ভারতের নাগরিক,১৪ই আগষ্ট হলেন পাকিস্থানের নাগরিক,১৬ইডিসেম্বর হলেন বাংলাদেশের নাগরিক।কিন্তু আমৃত্য তিনি বাংগালি মুসলিম ছিলেন।।
    Total Reply(0) Reply
  • Neamat Ullah ২৫ জুলাই, ২০২২, ৬:১৫ এএম says : 0
    ইনু দলীয়ভাবে নির্বাচন করলে এবং নির্বাচন সুষ্ঠু হলে বাংলাদেশের কোন ইউনিয়নের একটি ওয়ার্ডের মেম্বারও হতে পারবে না।
    Total Reply(2) Reply
    • taijul ২৫ জুলাই, ২০২২, ৯:১৬ এএম says : 0
      right
    • Jahangir ৩১ জুলাই, ২০২২, ১২:৪৮ পিএম says : 0
      yes
  • Gias uddin ২৫ জুলাই, ২০২২, ৬:১৬ এএম says : 0
    সঠিক নির্বাচন হলে ইনু নির্বাচনে জয়ী হতে পারবেনা এটা সে জানে, এই জন্যই নিরপেক্ষ সরকার তার অপছন্দ
    Total Reply(0) Reply
  • Mortuza ২৮ জুলাই, ২০২২, ৮:১০ পিএম says : 0
    If he is not like Islam, Islamic party then why his hasanul haq it should be gazaul khobish or any other non Islamic name???????
    Total Reply(0) Reply
  • Kader sheikh ২৫ জুলাই, ২০২২, ৬:১৪ এএম says : 0
    সে তো জানে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে সে ওয়ার্ডের মেম্বার ও হবেনা।
    Total Reply(1) Reply
    • taijul ২৫ জুলাই, ২০২২, ৯:১৭ এএম says : 0
      100% right
  • Jaker ali ২৫ জুলাই, ২০২২, ৬:১৩ এএম says : 0
    যদি আমাদের দেশের তথাকথিত গণতন্ত্রও হিসেব করি তাহলে ইনুদের কথা বলার সুযোগটুকুও থাকার কথা নয়।কারণ, যেখানে ৫% এর কম ভোট পাওয়ার কারনে জামানত বাতিল হয় সেখানে সারা দেশে ইনুর দলের ভোট আছে সর্বোচ্চ ০.৫ %।
    Total Reply(1) Reply
  • Md Helal Karim ২৮ জুলাই, ২০২২, ১০:২৪ এএম says : 0
    ইনুর ওয়ার্ড কমিশনার হওয়ারও যোগ্যতা নাই। সে আওয়ামীলীগের দালালি করে বিনা ভোটে এমপি হন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ