Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীল প্রার্থী ফিয়োঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ফ্রান্সের রক্ষণশীল দল রিপাবলিকান পার্টির প্রার্থী হচ্ছেন ফ্রঁাঁসোয়া ফিয়োঁ। রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট নিকোলা সারকোজি ও সাবেক প্রধানমন্ত্রী অ্যালেন জুপ্পিকে পরাজিত করেন। মনোনয়ন দৌড়ের ভোটাভুটিতে প্রথমেই ছিটকে যান সারকোজি, এরপর এগিয়ে থাকা দুই মনোনয়ন প্রত্যাশী জুপ্পি ও ফিয়োঁর মধ্যে রান-অফ ভোটাভুটিতে প্রার্থী চূড়ান্ত হয়। বিবিসি জানিয়েছে, রোববার রান-অফের প্রায় সব ভোট গণনার পর ফিয়োঁ প্রায় ৬৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। প্রতিদ্বন্দ্বী জুপ্পি পরাজয় মেনে নিয়েছেন। প্রার্থিতা চূড়ান্ত হওয়ার পর আরো উন্নত সমাজ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন ফিয়োঁ, বলেছেন, যদি ফ্রান্সের লোকজন আমার উপর ভরসা রাখে, আমি আমার দায়িত্বকে শ্রদ্ধা করতে সচেষ্ট থাকব এবং মর্যাদার সঙ্গে নিজেকে পরিচালনা করব। ফ্রান্সকে পুরোপুরি পরিবর্তন করে ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
আগামী বছরের এপ্রিলে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে সোশ্যালিস্ট পার্টির প্রার্থী এবং উগ্র-ডানপন্থি প্রার্থী মারিন লি পেনের মোকাবিলা করতে হবে ফিয়োঁকে। এক সপ্তাহ আগে রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ের প্রথম ভোটাভুটিতে ৪৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন ফিয়োঁ। তখনই ধারণা করা হয়েছিল, পরবর্তী রাউন্ডে তিনিই জিততে যাচ্ছেন। প্রথম রাউন্ড থেকেই সারকোজি বাদ পড়ে যান। গর্ভপাত ও সমকামী বিয়ের মতো ইস্যুগুলোতে ৬২ বছর বয়সী ফিয়োঁ ঐতিহ্যপন্থী, এমনটাই ধারণা। ক্যাথলিক এই রাজনীতিক সাবেক প্রেসিডেন্ট সারকোজির মন্ত্রিসভার প্রধানমন্ত্রী ছিলেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ