Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার কাছে হারানো জমি পুনরুদ্ধার ছাড়া যুদ্ধবিরতি হবে না: জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ৪:৩৪ পিএম

শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালের সাথে এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, হারানো অঞ্চল পুনরুদ্ধার না করে রাশিয়ার সাথে যুদ্ধবিরতি কেবল যুদ্ধকে দীর্ঘায়িত করবে।

জেলেনস্কি সতর্ক করে দিয়েছিলেন যে, একটি যুদ্ধবিরতি যা রাশিয়াকে ফেব্রুয়ারিতে অভিযানের পর থেকে ইউক্রেনের অঞ্চলগুলি দখলে রাখতে অনুমতি দেয় তা কেবলমাত্র আরও বিস্তৃত সংঘাতকে উৎসাহিত করবে। এটি মস্কোকে পরবর্তী ধাপের জন্য পুনরায় শুরু করার এবং পুনরায় সজ্জিত করার সুযোগ দেবে।

জেলেনস্কি মার্কিন সরবরাহকৃত উচ্চ নির্ভূল আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) সম্পর্কেও কথা বলেছেন, ‘হিমারসের পশ্চিমা সরবরাহ, বস্তুগত পার্থক্য করার সময়, ইউক্রেনের জোয়ার ঘুরানোর জন্য যা প্রয়োজন তার চেয়ে অনেক কম।’ ‘রাশিয়ান ফেডারেশনের সাথে বিরোধ স্থির করার অর্থ হল একটি বিরতি যা রাশিয়ান ফেডারেশনকে বিশ্রামের জন্য বিরতি দেয়,’ জেলেনস্কির মন্তব্যের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে।

তিনি বলেছিলেন, ‘সমাজ বিশ্বাস করে যে সমস্ত অঞ্চলগুলিকে প্রথমে মুক্ত করতে হবে এবং তারপরে আমরা কী করব এবং কীভাবে আমরা সামনের শতাব্দীতে বাঁচতে পারি সে সম্পর্কে আলোচনা করতে পারি।’ জেলেনস্কি যোগ করেছেন, `আরও গুরুত্বপূর্ণ প্রয়োজন হল বিমান-প্রতিরক্ষা ব্যবস্থা যা রাশিয়াকে সামনের লাইন থেকে শত শত মাইল দূরে শান্তিপূর্ণ শহরগুলিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বর্ষণ থেকে বিরত রাখতে পারে।’

শস্য রপ্তানি পুনরায় চালু করার জন্য রাশিয়ার সাথে স্বাক্ষরিত চুক্তির কথা উল্লেখ করে জেলেনস্কি বলেছেন, ‘মস্কোর কূটনৈতিক ছাড়গুলি বাজারগুলিকে কিছুটা স্থিতিশীল করতে পারে, তবে ভবিষ্যতে কেবল একটি অস্থায়ী অবকাশ এবং বুমেরাং প্রদান করবে।’ রাশিয়া এবং ইউক্রেন শুক্রবার শস্য রপ্তানির জন্য কৃষ্ণ সাগরে ইউক্রেনীয় বন্দরগুলো পুনরায় খোলার জন্য একটি যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করেছে, এটি আশা জাগিয়েছে যে, সঙ্কটের ফলে উদ্ভূত একটি আন্তর্জাতিক খাদ্য সঙ্কট এর মাধ্যমে কমানো যেতে পারে। সূত্র: ওয়াল স্ট্রীট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলেনস্কি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ