Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধের কারণে গ্রাহক কমেছে নেটফ্লিক্সের

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ৩:১৩ পিএম

এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো গ্রাহকের সংখ্যা কমেছে ওয়েব স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সের। চলতি বছরের প্রথম তিন মাসে ২ লাখ গ্রাহক হারিয়েছে স্ট্রিমিং কোম্পানিটি। মঙ্গলবার (১৯ এপ্রিল) নেটফ্লিক্সের পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে এ তথ্য।

সংস্থাটি বলছে, মূল সংকট তৈরি হয়েছে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ায়। ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিক্রিয়ায় রাশিয়া থেকে নিজেদের কার্যক্রম গুটিয়ে চলে আসে নেটফ্লিক্স। এতে প্রায় ৭ লাখ গ্রাহক হারায় সংস্থাটি। এ কারণে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অন্যান্য বড় গ্রাহক দেশে সাবস্ক্রিপশন চার্জ বা সেবার দাম বাড়িয়েছে তারা। মূলত এরপরেই কমতে শুরু করে সাবস্ক্রাইবারের সংখ্যা।

এছাড়া অ্যামাজন ও অ্যাপলের মতো কোম্পানির পাশপাশি ডিজনির মত প্রচলিত ধারার বড় গণমাধ্যমও স্ট্রিমিং সেবায় বিনিয়োগ করায় তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হতে হচ্ছে নেটফ্লিক্সকে।

সামনে লোকসান আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে নেটফ্লিক্স। ইতোমধ্যে সংস্থাটি ইঙ্গিত দিয়েছে, অ্যাকাউন্ট শেয়ারিংয়ের বিরুদ্ধেও কঠোরব্যবস্থা নেবে তারা। এছাড়া নতুন সদস্যদের সাইন আপ দ্রুত করাতে ট্রায়াল প্রক্রিয়া বন্ধ করতে যাচ্ছে তারা।

জানা গেছে, আগামী জুলাই থেকে পরবর্তী তিন মাসের মধ্যে আরও ২ মিলিয়ন গ্রাহক চলে যেতে পারে বলে শেয়ারহোলডারদের সতর্ক করা হয়েছে চিঠিতে। তবু তারা রাশিয়ায় এখনই নেটফ্লিক্স চালু করবে না।

এর আগে, ২০১১ সালের অক্টোবরে শেষবারের মতো গ্রাহক হারিয়েছিল নেটফ্লিক্স। বিশ্বব্যাপী এখনও ২২০ মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে এই স্ট্রিমিং সংস্থাটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেটফ্লিক্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ