Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ায় স্ট্রিমিং বন্ধ করল নেটফ্লিক্স

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১১:৪০ এএম

বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় অনলাইন ভিডিও স্ট্রিমিং ‘নেটফ্লিক্স’। বিশ্বের বহু মানুষ এই প্ল্যাটফর্মের মাধ্যমে যেকোনো দেশেরে পছন্দানুযায়ী ছবি দেখতে পারেন। তবে এবার রাশিয়ার ইউক্রেন আক্রমণের জের ধরে রাশিয়ায় নিজেদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি নেটফ্লিক্স তাদের এক বিবৃতিতে জানায়, ‘উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় রাশিয়ায় আমাদের সব ধরনের সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। ’

তবে দেশটিতে নেটফ্লিক্স গ্রাহকদের অ্যাকান্টগুলোর কী হবে বা কবে নাগাদ আবারও নেটফ্লিক্স কার্যক্রম শুরু করবে এ নিয়ে কোনো স্পষ্ট বক্তব্য দেয়নি প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

জানা গেছে, নেটফ্লিক্সের চারটি রাশিয়ান অরিজিনালের কাজ চলমান ছিল। এর আগে নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া, এবার এলো বিনোদন দুনিয়া থেকে। নেটফ্লিক্সের আগে বড় বড় স্টুডিওগুলো রাশিয়ায় তাদের ছবি মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে হালের আলোচিত ‘দ্য ব্যাটম্যান’ দেশটিতে মুক্তি পায়নি।

নেটফ্লিক্স ছাড়াও আরো কয়েকটি জনপ্রিয় সামাজিক মাধ্যম ইতিমধ্যে রাশিয়ায় সরাসরি সম্প্রচার এবং নতুন কন্টেন্ট নিজেদের প্লাটফর্মে আপলোড করা বন্ধ করে দিয়েছে। দেশটির ‘ফেইক নিউজ’ আইনের কথা উল্লেখ করে এই পদক্ষেপ নিয়েছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকও। এর আগে অবশ্য ফেবসবুক এবং টুইটারকে নিজেদের দেশ থেকে নিষিদ্ধ ঘোষণা করে মস্কো।

সূত্র : ভ্যারাইটি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেটফ্লিক্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ