Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে নির্বাচনের প্রথম পর্বে ম্যাখোঁ জয়ী, তবে লড়তে হবে চূড়ান্ত পর্বে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১০:৫৬ এএম

গতকাল রোববার ছিল ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম রাউন্ড। এ রাউন্ডে জিতেছেন বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তবে, ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় ও চূড়ান্ত ধাপের নির্বাচনে তাকে লড়তে হবে চরম ডানপন্থি প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেনের সঙ্গে। আগামী ২৪ এপ্রিল চূড়ান্ত ধাপের ভোট হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ডান-বাম এবং মধ্যপন্থি মিলিয়ে ১২ জন প্রার্থী অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে এগিয়ে থাকা দুইজন লড়বেন চূড়ান্ত ধাপে। প্রথম রাউন্ডের ভোট ৯৬ শতাংশ গণনায় দেখা গেছে, ম্যাখোঁ ২৭ দশমিক ৪২ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেন পেয়েছেন ২৪ দশমিক শূন্য তিন ভোট। প্রাথমিক ফলাফল ঘোষণার পর ম্যাখোঁ তার উল্লসিত সমর্থকদের উদ্দেশে বলেন, ‘কোনো ভুল করবেন না, এখনও কিছুই নিশ্চিত হয়নি।’

তবে, ম্যাখোঁ প্রথম রাউন্ডে জয় পেলেও জনমত জরিপ বলছে—রান-অফ বা চূড়ান্ত ধাপের নির্বাচনে পেনের সঙ্গে তার আরও হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। এদিকে, প্রথম রাউন্ডের পর লা পেন তাকে ভোট দিতে ম্যাখোঁর সমর্থক ছাড়া বাকি সব ভোটারকে তার সঙ্গে যোগ দিয়ে ‘ফ্রান্সে শৃঙ্খলা ফিরিয়ে আনার’ আহ্বান জানান।

মারিন লা পেন ২০১৭ সালে ম্যাখোঁর কাছে বিপুল ভোটে হেরেছিলেন। এরপর তিনি তার দল ন্যাশনাল ফ্রন্টকে এখন ‘ন্যাশনাল র‍্যালি’ নামে নুতন করে গড়ে তুলেছেন, যদিও তার দলের নীতি খুব বদলায়নি। এবারের নির্বাচনি প্রচারে প্রথমে প্রভাব ফেলেছিল কোভিড মহামারি, পরে ইউক্রেনের যুদ্ধ।

প্রেসিডেন্ট ম্যাখোঁ নির্বাচনি প্রচারণায় খুব কম সময় দিয়েছেন। তার মনোযোগ ছিল ইউক্রেন যুদ্ধের বিষয়ে ইউরোপের প্রতিক্রিয়ার দিকে। তবে, একটি ইস্যু এবারের নির্বাচনে বাকি সব বিষয়কে ছাড়িয়ে গেছে। তা হলো—জ্বালানি ও জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কারণে সার্বিকভাবে জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি।

২০০২ সালের পর থেকে কোনো ফরাসি প্রেসিডেন্ট পরপর দুবার নির্বাচিত হননি৷ তবে এবার বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ আবার বিজয়ী হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে জরিপে৷ নিকটতম প্রতিদ্বন্দ্বী ডানপন্থি মারিন লা পেনের চেয়ে বেশ কয়েক পয়েন্টে এগিয়ে রয়েছেন ম্যাখোঁ৷ সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ