Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পোল্যান্ডের প্রধানমন্ত্রীকে ‘ইহুদিবিদ্বেষী’ বললেন ম্যাখোঁ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১১:৪০ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকিকে সমকামীদের নিষিদ্ধ করা ‘উগ্র ডান ইহুদিবিদ্বেষী’ আখ্যায়িত করলেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য মোরাউইকি ফরাসি প্রেসিডেন্টের সমালোচনা করায় তিনি এ প্রতিক্রিয়া জানিয়েছেন।
মাতেউস মোরাউইকি পুতিনের সঙ্গে সমঝোতায় মধ্যস্থতার জন্য ম্যাখোঁর প্রচেষ্টাকে হিটলারের সঙ্গে আলোচনার সমতুল্য বলেছিলেন। ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর থেকে ফরাসি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে নিয়মিত কথোপকথন করেছেন।

একটি ফরাসি সংবাদপত্রে করা ইমানুয়েল ম্যাখোঁর মন্তব্যের জন্য শুক্রবার পোল্যান্ড ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে। মোরাউইকি সোমবার বলেন, ‘আপনি পুতিনের সঙ্গে কতবার আলোচনা করেছেন? আর কী-ইবা পেয়েছেন?’

ম্যাখোঁ লো পারিসিয়েঁ পত্রিকার সঙ্গে এক সাক্ষাৎকারে আলোচনার পক্ষে মত দিয়েছিলেন। ম্যাখোঁ বলেন, ‘তার সঙ্গে কথা বলা আমার দায়িত্ব, আমাদের এটা দরকার। আমি এটা করা বন্ধ করব না। তাঁর এবং প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা বলে আমরা আলোচনায় সাহায্য করতে পারি। ’

ইমানুয়েল ম্যাখোঁ কেন মোরাউইকিকে ইহুদি-বিদ্বেষের দায়ে অভিযুক্ত করেছিলেন তা স্পষ্ট নয়। তবে পোলিশ সরকার এমন একটি আইন করেছে যা ইহুদি নাগরিকদের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এবং পরে হারিয়ে যাওয়া সম্পত্তি পুনরুদ্ধার করা কঠিন করে তুলবে।

ম্যাখোঁ আরো বলেন, মোরাউইকি রবিবার অনুষ্ঠেয় ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী মারি লো পেনকে সাহায্য করতে চাইছেন। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ