Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সীমান্তে আরও ৪০ হাজার সেনা পাঠাচ্ছে ন্যাটো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১১:৩৪ এএম

পূর্ব ইউরোপে ন্যাটো সামরিক জোটের দেশগুলোর নিরাপত্তা বাড়াতে আরও ৪০ হাজার সৈন্য মোতায়েন করা হবে। গতকাল বৃহস্পতিবার (২৪ মার্চ) ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস পূর্তিতে ন্যাটো সামরিক জোটের শীর্ষ নেতাদের বৈঠক শেষে জোটের মহাসচিব ইয়েন স্টলটেনবার্গ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ইউক্রেনের প্রতিবেশী দেশ বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া এবং স্লোভাকিয়ায় ন্যাটো সেনা বহর মোতায়েন করা হবে।
দীর্ঘমেয়াদী সংঘাতের জন্য ন্যাটো প্রস্তুত জানিয়ে জোটের মহাসচিব বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর ইউরোপে নিরাপত্তার মানচিত্র আমূল বদলে গেছে।

প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে ন্যাটো সহায়তা দেবে বলেও জানান তিনি।
রাশিয়ার সম্ভাব্য রাসায়নিক-জীবাণু ও পারমানবিক হামলা প্রসঙ্গে স্টলটেনবার্গ বলেন, রাসায়নিক অস্ত্রের ব্যবহার লড়াইয়ের প্রকৃতি পুরোপুরি বদলে দেবে। রাশিয়া সেটা করলে তা আন্তর্জাতিক আইনের চরম ব্যত্যয় হবে। তার পরিণতি হবে সুদূরপ্রসারী ও ব্যাপক।

তিনি বলেন, মস্কো এখন যেভাবে ইউক্রেন এবং তার মিত্র দেশগুলোর রাসায়নিক অস্ত্র প্রয়োগের প্রস্তুতি নেওয়ার জন্য অভিযুক্ত করছে তা উদ্বেগজনক। এই অভিযোগ তুলে রাশিয়া আসলে তেমন অস্ত্র প্রয়োগের জন্য যুক্তি তৈরি করছে।
এছাড়া রাশিয়াকে আর্থিক বা সামরিক সহযোগিতা না দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে ন্যাটো। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ