Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে ন্যাটো সদস্যপদের প্রতিশ্রুতি দিয়ে পশ্চিমারা ভুল করেছে: বোরেল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১১:২৮ এএম

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি প্রধান জোসেপ বোরেল শুক্রবার বলেছেন, পশ্চিমারা রাশিয়ার সাথে সম্পর্কের ক্ষেত্রে অনেক ভুল করেছে, যার মধ্যে ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের প্রতিশ্রুতিও রয়েছে।

টিএফ১ টেলিভিশন চ্যানেলে প্রচারিত একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি স্বীকার করতে প্রস্তুত যে আমরা অনেক ভুল করেছি এবং আমরা পশ্চিমের সাথে রাশিয়ার সম্পর্ক স্থাপনের সম্ভাবনা হারিয়ে ফেলেছি।’ তিনি বলেন, ‘এমন জিনিস যা আমরা প্রস্তাব করেছিলাম এবং তারপর বাস্তবায়ন করতে পারিনি, যেমন, প্রতিশ্রুতি যে ইউক্রেন এবং জর্জিয়া ন্যাটোর অংশ হবে।’ ‘আমি মনে করি আপনি যে প্রতিশ্রুতি রাখতে পারবেন না, তা করা একটি ভুল,’ বোরেল যোগ করেছেন।

কয়েক মাস ধরে, ইউরোপীয় নেতারা এবং ন্যাটো কর্মকর্তারা ইউক্রেনকে ট্রান্সআটলান্টিক জোটে গ্রহণ করার প্রতিশ্রুতি দিয়ে কিয়েভকে নাচাচ্ছেন, সেইসাথে ২৭-জাতির ইউরোপীয় ইউনিয়ন, মস্কোকে ক্ষুব্ধ করেছে। যাইহোক, ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়ান সামরিক অভিযান শুরু হওয়ার সাথে সাথে সমস্ত অঙ্গীকার একযোগে ম্লান হয়ে যায়।

ন্যাটোর ৩০-সদস্যের কিছু দেশ ইউক্রেনকে অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সরঞ্জাম সরবরাহ করে, কিন্তু একটি সংস্থা হিসাবে ন্যাটো তা করতে অস্বীকার করে। সংস্থাটি ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনের সমর্থনে কোনও সামরিক পদক্ষেপ শুরু করবে না, যা একটি ঘনিষ্ঠ অংশীদার কিন্তু সেই সময়ে যোগদানের কোনও স্পষ্ট সম্ভাবনা নেই।

গত দুই সপ্তাহ ধরে রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা গ্রহণ করে ইউক্রেনের প্রতিরোধকে সমর্থন করার জন্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো সম্পূর্ণভাবে ঐক্যবদ্ধ হয়েছে। তবে ব্রাসেলস কত দ্রুত ইউক্রেনকে সদস্য হিসাবে গ্রহণ করতে পারে এবং ২৭-জাতি ব্লক মস্কোর সাথে জ্বালানি সম্পর্ক ছিন্ন করতে পারে তা নিয়ে নেতারা বিভক্ত। সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ