Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার রাশিয়ায় লাইভ স্ট্রিমিং বন্ধ করল টিকটক, কার্যক্রম স্থগিত নেটফ্লিক্সের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১:৪৬ পিএম

ইউক্রেনে রুশ হামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এবং এর পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। এ ছাড়া বহু আন্তর্জাতিক প্রতিষ্ঠানও এরই মধ্যে রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত করছে।

এবার রাশিয়ায় কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। আর, সে দেশে লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিতের ঘোষণা দিয়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। খবর বিবিসি অনলাইনের।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের মুখপাত্র বলেছেন, চলমান পরিস্থিতি বিবেচনা করে তাঁরা রাশিয়ায় পরিষেবা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন।

নেটফ্লিক্স রাশিয়ায় ভবিষ্যৎ প্রকল্প এবং অধিগ্রহণ–সংক্রান্ত কার্যক্রম স্থগিত করতে যাচ্ছে বলে এরই মধ্যে ঘোষণা দিয়েছে।

সম্প্রতি রাশিয়ায় পাস হওয়া একটি নতুন আইনের বিধানে বলা হয়েছে—কেউ দেশটির সশস্ত্র বাহিনীর বিষয়ে ‘ভুয়া’ খবর ছড়ালে কারাদণ্ড দেওয়া হবে। আইনটিতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর বিষয়ে ‘ভুয়া’ খবর ছড়ালে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

এমন প্রেক্ষাপটে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন টিকটকের পক্ষ থেকে বলা হয়েছে—রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিত করছে টিকটক। সেইসঙ্গে রাশিয়ায় পাস হওয়া নতুন আইনটির প্রভাব পর্যালোচনা করছে টিকটক।

তবে টিকটক বলেছে—লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিত করা হলেও রাশিয়ায় টিকটকের ইন-অ্যাপ মেসেজিং সার্ভিস বন্ধ হবে না।

টিকটকের পক্ষ থেকে আরও বলা হয়েছে—সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে নিরাপত্তাসহ টিকটকের সার্ভিসগুলো রাশিয়ায় আবার কবে সম্পূর্ণরূপে চালু করা যেতে পারে, তা নির্ধারণে দেশটির পরিস্থিতির মূল্যায়ন করবে টিকটক।

রাশিয়ায় টিকটকের প্রায় সাত কোটি মাসিক ব্যবহারকারী রয়েছেন। তবে, সে দেশ এরই মধ্যে টিকটকের প্রতিদ্বন্দ্বী ও বিকল্প সার্ভিস দাঁড় করানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকটক

২৮ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ