Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকটক কোম্পানির আয় একবছরে বেড়ে দ্বিগুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ৮:০৯ পিএম

টিকটকের মালিকানাধীন কোম্পানি বাইটড্যান্স গত বছর দ্বিগুণ আয় করেছে। কর্মীদের কাছে প্রকাশিত অভ্যন্তরীণ মেমোর তথ্য উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, ২০২০ সালে তাদের লভ্যাংশ ১১১ শতাংশ বেড়ে ৩৪.৩ বিলিয়নে দাঁড়িয়েছে! বাইটড্যান্সসহ চীনের একাধিক কোম্পানি গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে চাপের মুখে ছিল। তারপরও তাদের আয় থেমে নেই।

মেমোটিতে আরো দেখা যায়, গত বছরের ডিসেম্বরে সারা বিশ্বে এই প্ল্যাটফর্মে মাসিক ১ দশমিক ৯ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী ছিল। এছাড়াও বাইটড্যান্সের বার্ষিক মূল লভ্যাংশ ৯৩ শতাংশ বেড়ে ১৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তবে একই সময়ে তাদের ৪৫ বিলিয়ন ডলার নেট ক্ষতিও হয়েছে।
বিবিসি আরও জানিয়েছে, গত বছর ডিসেম্বর পর্যন্ত তাদের মাসিক ব্যবহারকারী ছিল প্রায় ১.৯ বিলিয়ন। বাইটড্যান্সের একজন মুখপাত্র বিবিসিকে এই তথ্য নিশ্চিত করেছেন।
২০১২ সালে বাইটড্যান্স প্রতিষ্ঠানের যাত্রা শুরু করে সাত বছর বাদে চীনের নবম সেরা ধনী হয়ে হন সহপ্রতিষ্ঠাতা ঝাং ইয়েমিং। তার এমন উত্থানের কারণ এই ছোট ভিডিও বানানোর অ্যাপ টিকটক।
বাইটড্যান্স ২০১৬ সালে টিকটক অ্যাপ আনে। এখন সারা পৃথিবীতে মাসে ৫০০ মিলিয়নের বেশি অ্যাকটিভ ব্যবহারকারী রয়েছে তাদের। ফেইসবুক, ইউটিউবকে ছাড়িয়ে এটি পৃথিবীর সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া অ্যাপ।
বাইটড্যান্সে এই ব্যবসায়ীর ২৪ শতাংশ মালিকানা রয়েছে। বাইটড্যান্স প্রতিষ্ঠার পর থেকে ঝাং ব্যবসায়ী হিসেবে সফলতা পেতে থাকেন। ২০১৩ সালে ফোর্বসের থার্টি আন্ডার থার্টি তালিকায় স্থান পান।
সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ঝাং নানকাই বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে বিরতি নেন। ওই বছর নিজের প্রতিষ্ঠানের জন্য ৫ মিলিয়ন ডলারের ফান্ড সংগ্রহ করেন। এক বছর বাদে আরও ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান তাকে অর্থ দিতে শুরু করে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকটক

২৮ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ