Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

না ফেরার দেশে শেন ওয়ার্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ৮:৫৯ পিএম

জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার সাবেক এই ক্রিকেটার মাত্র ৫২ বছর বয়সেই পাড়ি জমালেন ওপারে। বিরাট ধাক্কা খেল ক্রিকেট বিশ্ব।

ধারণা করা হচ্ছে, হার্ট অ্যাটাকে ওয়ার্নের মৃত্যু হয়েছে। ক্রিকেট ইতিহাসে ওয়ার্নকে গণ্য করা হয় সেরা লেগ স্পিনার হিসেবে। শুক্রবার (৪ মার্চ) নিজের কক্ষে তাকে অচেতন অবস্থায় পাওয়া যায়।


তড়িঘড়ি করে হাসপাতালে নেওয়া হলেও আপ্রাণ চেষ্টা করে বাঁচাতে পারেননি এই কিংবদন্তিকে। মৃত্যুকালে থাইল্যান্ডে অবস্থান করছিলেন এই স্পিন গ্রেট।

নিজ দেশের পূর্বসূরি ও আরেক কিংবদন্তি ক্রিকেটার রড মার্শের মৃত্যুতে ১২ ঘণ্টা আগেও টুইট করেছিলেন ওয়ার্ন। সেই টুইটে লিখেছিলেন, ‘রড মার্শ আর নেই শুনে ব্যথিত। তিনি আমাদের কিংবদন্তি ছিলেন, অনেক তরুণ ছেলে-মেয়ের অনুপ্রেরণা ছিলেন। শান্তিতে থেকো।’ সেই টুইটের কয়েক ঘণ্টা পরই ওয়ার্নও ধরলেন মার্শের পথ।

১৯৬৯ সালের ১৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় জন্মগ্রহণ করেন ওয়ার্ন। তার ক্রিকেটীয় জীবন ছিল আলোচনা আর বিতর্কে ভরপুর। কিন্তু পারফরম্যান্স তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

৭০৮টি টেস্ট উইকেটের মালিক অস্ট্রেলিয়াকে একদিনের ক্রিকেটে নেতৃত্বও দিয়েছেন। ওয়ানডে ক্রিকেটে শিকার করেছেন ২৯৩ উইকেট। উইকেট শিকার যেন ছিল তার ‘বাঁহাতের খেল’। অবশ্য লেগ স্পিনে ঘূর্ণি জাদু দেখাতেন ডান হাতে। শতাব্দীর সেরা ডেলিভারি খ্যাত বলটার মালিকও তিনি।

ওয়ার্নের পরিবারের পক্ষ থেকে এই কঠিন সময়ে গোপনীয়তা রক্ষার অনুরোধ করা হয়েছে। ওয়ার্নের আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রিকেট দুনিয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ