Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোমানিয়ায় ৫০০ সেনা পাঠাবে ফ্রান্স

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৩ এএম

সামরিক জোট ন্যাটো বাহিনীর অংশ হিসেবে রোমানিয়ায় ৫০০ সেনা পাঠাবে ফ্রান্স। রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে আক্রমণ করার পর ফ্রান্স এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ফরাসি সেনা প্রধান থিয়েরি বুরখার্ড। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনাল ও ফ্রান্স টোয়েন্টিফোরকে তিনি এ কথা বলেছেন।

ফরাসি সেনা প্রধান থিয়েরি বুরখার্ড বলেছেন, ন্যাটো তার কৌশলগত সংহতির সুস্পষ্ট বার্তা দিতে চায়। এ জন্যই রোমানিয়াতে সেনা উপস্থিতি জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। সেই সিদ্ধান্তের অংশ হিসেবে আমরা সেখানে ৫০০ সেনা পাঠাব।

এ ছাড়া মার্চ মাসের পরেও রুশ সীমান্তবর্তী দেশ এস্তোনিয়ায় ফ্রান্স তার সেনা উপস্থিতি বজায় রাখবে বলেও জানান তিনি।
থিয়েরি বুরখার্ড বলেন, ইউক্রেনে যুদ্ধের প্রেক্ষিতে বাল্টিক অঞ্চলে সাঁজোয়া যানসহ ২৫০ সেনা মোতায়েন বজায় রাখবে ফ্রান্স।
সম্প্রতি ইউক্রেন-রাশিয়ার উত্তেজনার মধ্যে যুদ্ধ এড়াতে শুরু থেকেই কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। কিন্তু তাঁর সকল তৎপরতা ব্যর্থ করে দিয়ে ইউক্রেনে যুদ্ধ শুরু করে রাশিয়া। গত বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রবেশ করেছে রুশ সেনাবাহিনী। তুমুল যুদ্ধ চলছে সেখানে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ