Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে বাহিনী পাঠানোর পরিকল্পনা নেই: ন্যাটো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫১ পিএম

ইউক্রেন ন্যাটোর সদস্য না হলেও সেদেশে রাশিয়া আক্রমণ চালানোয় ‘প্রতিরক্ষা পরিকল্পনা’ চালু করা হয়েছে। তবে ইউক্রেনে মিত্রশক্তির বাহিনী পাঠানোর পরিকল্পনা নেই। বৃহস্পতিবার এক বিবৃতি এই কথা জানিয়েছে ন্যাটো।

জাতিসংঘের অনুরোধ উপেক্ষা করে ইউক্রেনে ‘সামরিক অভিযানের’ ঘোষণা করেছে রাশিয়া। তারপরই রাজধানী কিয়েভ, ওডেসা-সহ ইউক্রেনের একাধিক জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। তারইমধ্যে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়াকে হুঁশিয়ারি দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, যে দেশ সেই ‘সামরিক অভিযানে’ হস্তক্ষেপ করবে, তাদের ফল ভুগতে হবে। পালটা আমেরিকাও হুঁশিয়ারি দিয়েছে, রাশিয়ার ‘সামরিক অভিযানের’ জবাব দেওয়া হবে।

ইউক্রেন পুলিশ এবং বিপর্যয় বিভাগের তরফে জানানো হযেছে, বৃহস্পতিবার কিয়েভে ইউক্রেনের সামরিক বিমান ভেঙে পড়েছে। তাতে ১৪ জন ছিলেন। যা রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছিল। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, ইউক্রেনের সুরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে যে রাজধানী কিয়েভের উত্তর দিকের এলাকায় পৌঁছে গিয়েছে রাশিয়া।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার ‘সামরিক অভিযানের’ খবরের পরেই বিশ্ব বাজারে ধস নেমেছে। তা নিয়ে ক্রেমলিনের তরফে জানানো হল, ইউক্রেনে 'আক্রমণের' খবরে 'আবেগপ্রবণ' হয়ে পড়েছিল। সেজন্য কমেছে রুবেলের মূল্য। যা একেবারেই প্রত্যাশিত ছিল বলে দাবি করেছে রাশিয়া। সূত্র: এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ