Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

টিকাবিরোধী বিক্ষোভ এবার ফ্রান্সেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৫২ পিএম

করোনা বিধিনিষেধ পালনে কড়াকড়ি আরোপের প্রতিবাদে কানাডার আদলে ফ্রান্সেও শুরু হয়েছে বিক্ষোভ কর্মসূচি। ট্রাক, বাস, মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন নিয়ে প্যারিস ও ব্রাসেলসের বাইরে শুরু হয় বিক্ষোভকারীদের ‘ফ্রিডম কনভয়’।

ফ্রান্সের ভূমধ্যসাগরীয় উপকূল, নিসের এক পার্কিং লটে গত ৯ ফেব্রুয়ারি জড়ো হয় প্রায় ২০০ বিক্ষোভকারী। কানাডায় চলমান সীমান্ত অবরোধের ঘটনাকে সমর্থন দিয়ে দেশটির পতাকা ওড়াতে দেখা যায় ফরাসি বিক্ষোভকারীদের। বিক্ষোভকারীরা জানান, তাদের প্রথম পরিকল্পনা হচ্ছে প্যারিস পর্যন্ত রোড মার্চ করা। এরপর তারা যাবেন ব্রাসেলসে; সেখানে অবস্থিত ইউরোপিয়ান ইউনিয়নের সদর দফতরে তারা করোনা বিধিনিষেধের কড়াকড়ির বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। ভ্যাকসিন সার্টিফিকেট না থাকলে রেস্তোরাঁ ও উন্মুক্ত স্থানে যাতায়াতের ব্যাপারে বিধিনিষেধ তুলে নেয়ার দাবি জানাবে তারা।

বিক্ষোভকারীরা জানান, টিকা বাধ্যতামূলক করা, পাবলিক প্লেসে ভ্যাকসিন কার্ড দেখানোসহ বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করার প্রতিবাদে এই বিক্ষোভ করছেন তারা। এদিকে বিক্ষোভ শুরুর পরপরই কঠোর অবস্থান নিয়েছে ফরাসি প্রশাসন। যানবাহনসহ সব ধরনের সমাবেশ ও বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছে। প্যারিসসহ গুরুত্বপূর্ণ শহরগুলোতে সতর্ক থাকতে বলা হয়েছে নিরাপত্তা বাহিনীকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ