Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লতার নামে প্রকাশ করা হবে বিশেষ ডাকটিকিট

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৫৭ এএম

সদ্যপ্রয়াত প্রখ্যাত কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের নামে ‘বিশেষ ডাকটিকিট’ প্রকাশ করতে যাচ্ছে ভারত সরকার। দেশটির কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি দপ্তরের মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘ডাকটিকিট প্রকাশ করে ‘ভারতের নাইটিঙ্গেল’কে উপযুক্ত সম্মান দেওয়া হবে।’ তিনি জানান, লতা মঙ্গেশকরের নামে যে ডাকটিকিট প্রকাশ করা হবে তা ‘কমেমোরেটিভ স্ট্যাম্প’। বিশেষ কোনও ঘটনা উপলক্ষে এ ধরনের ডাকটিকিট প্রকাশ করা হয়।

ডাকটিকিট প্রকাশের বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি সোমবার সংসদেও লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানানো হয়েছে। তার মৃত্যুতে সংসদের দুই কক্ষে অধিবেশনের শুরুতেই শোক জ্ঞাপন করে অধিবেশন মুলতবি রাখা হয়। পরে লোকসভায় রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবে জবাবে ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লতা মঙ্গেশকরের কথা স্মরণ করে শ্রদ্ধা জানান।

গত ৬ ফেব্রুয়ারি সকাল ৮টা ১২ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ২৭ দিন চিকিৎসাধীন থেকে মারা যান ৯২ বছর বয়সি এই সুরসম্রাজ্ঞী। কোভিড আক্রান্ত হয়ে গত ৮ জানুয়ারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন লতা মঙ্গেশকর।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর লতার জন্ম এক মারাঠি পরিবারে। বাবার হাত ধরেই গান ও অভিনয়ের জগতে প্রবেশ করেন তিনি। ১৩ বছর বয়সে প্রথম গান গেয়েছিলেন মারাঠি ছবিতে। হিন্দিতে প্রথম প্লেব্যাক করেন ‘মজবুর’ সিনেমা দিয়ে। বাবার নাম দীননাথ মঙ্গেশকর ও মাতার নাম শিবন্তী মঙ্গেশকর। বিখ্যাত গায়িকা আশা ভোঁসলে লতার ছোট বোন। তা ছাড়াও তার দুই বোন ও এক ভাই রয়েছেন।

পাঁচ দশকেরও বেশি সময়ে সঙ্গীতাঙ্গনে ৩৬টি ভাষায় প্রায় ৩০ হাজার গান গেয়েছেন লতা মঙ্গেশকর। তিনি গান গেয়ে ভারতরত্ন (২০০১), পদ্মবিভূষণ (১৯৯৯), দাদাসাহেব ফালকে পুরস্কার (১৯৮৯), মহারাষ্ট্রভূষণ পুরস্কার (১৯৯৭), এনটিআর জাতীয় পুরস্কার (১৯৯৯), পদ্মভূষণ (১৯৬৯) সালে পেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ