Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফ্রান্সের চরম শত্রু আলজেরিয়ান বীরের ভাস্কর্য ভাঙচুর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৫৯ এএম

ফরাসিদের হাত থেকে আলজেরিয়ার স্বাধীনতা প্রাপ্তির ৬০ বছর পূর্তির স্মারক হিসেবে এই শিল্পকর্মটি গড়া হয়েছিল। ভাস্কর্যটি ছিল ‘ফ্রান্সের সবচেয়ে ভয়ংকর শত্রু’ আমির আবদেল কাদেরের। ইস্পাতের ওপর চিত্রিত করা হয়েছিল এই ভাস্কর্য।
১৮৩০ সালে ফরাসিদের আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে আলজেরিয়ানদের নেতৃত্ব দিয়েছিলেন আবদেল কাদের। পরে তিনি চার বছর কারাবন্দী ছিলেন ফ্রান্সের শহর অ্যাম্বোজেতে। এখানেই আবদেল কাদেরের ভাস্কর্যটি নির্মাণ করা হয়।
তারপরও শহরটির মেয়র সিদ্ধান্ত নিয়েছেন এই অনুষ্ঠান চালিয়ে যাওয়ার। যেভাবে শিল্পকর্মটির ওপর আঘাত হানা হয়েছে তাতে তিনি ‘লজ্জিত’ বলে জানান। তিনি বলেন, ‘সম্প্রীতি ও ঐক্যের দিনে এমন আচরণ অকথ্য।’
ফ্রান্সে নিযুক্ত আলজেরিয়ার অ্যাম্বেসেডর এই ঘটনার বিষয়ে বলেন, ‘অকথ্য ভিত্তিহীন’।
সামরিক নেতা হওয়ার আগে আমির আবদেল কাদের ছিলেন একজন ইসলামিক পণ্ডিত। ফ্রান্সের শাসন থেকে আলজেরিয়াকে প্রতিরোধ গড়া ও দেশটির আধুনিক দিনের প্রতিষ্ঠাতা হিসেবে বিবেচিত হন তিনি।
তবে ১৯ শতকে যে বিদ্রোহে আবদেল কাদের নেতৃত্ব দিয়েছিলেন তা চূড়ান্তভাবে ব্যর্থ হয়। যার ফলে পরিবারসহ দক্ষিণ-পশ্চিম প্যারিসের শহর অ্যম্বোজেতে চার বছর কারাবন্দী জীবন কাটাতে হয় তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ