Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, লুুটপাটতন্ত্র ও গণতন্ত্রহীনতা নিপাত যাক -সিপিবি

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) একাদশ কংগ্রেসের অনুষ্ঠান শুরু হয়েছে। গতকাল শুক্রবার দুপুর ২টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সিপিবির সর্বস্তরের নেতাকর্মী ও দেশি-বিদেশি রাজনৈতিক দলের অতিথি নেতাদের উপস্থিতিতে চার দিনব্যাপী এ কংগ্রেসের উদ্বোধনী সেশন শুরু হয়।
সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম জাতীয় পতাকা ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমদ দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদ্বোধন ঘোষণা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর, ডেলিগেটসহ শ্রমিক, কৃষক, ছাত্রসহ সারা দেশ থেকে আসা বিভিন্নি দেশি-পেশার পার্টি কর্মী, শুভানুধ্যায়ী ও সমর্থকদের উপস্থিতিতে ব্যাপক মানুষের গণজমায়েতের প্রস্তুতি নিয়েছে দলটি। উদ্বোধনী সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল বের করা হয়।
এ সময় সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, লুুটপাটতন্ত্র ও গণতন্ত্রহীনতা নিপাত যাক এমন সেøাগানে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান প্রকম্পিত হয়। এ সময় বিভিন্ন জেলা থেকে আগত নেতাকর্মীদের হাতে লালপতাকা ও মাথায় লাল টুপি পরিহিত দেখা যায়। অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্ব পালন করছেন পুলিশের পাশাপাশি সিপিবির স্বেচ্ছাসেবকরা।
কংগ্রেসের দ্বিতীয় দিন আজ (শনিবার) সকাল সাড়ে ৯টা থেকে গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) রুদ্ধদ্বার সাংগঠনিক অধিবেশন শুরু হবে এবং চলবে ৩১ অক্টোবর বিকেল পর্যন্ত।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নিখিল ভারত কমিউনিস্ট পার্টির উত্তরাধিকারী সংগঠন। ১৯২৫ সালের ২৬ ডিসেম্বর কানপুরে অনুষ্ঠিত এক সম্মেলনে (কংগ্রেস) নিখিল ভারত কমিউনিস্ট পার্টি গঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাম্প্রদায়িকতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ