Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডে ফাইজারের টিকা নেয়ায় এক ব্যক্তির মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ৫:৩৩ পিএম

নিউজিল্যান্ডে ২৬ বছর বয়সি এক ব্যক্তি ফাইজারের করোনা টিকার প্রথম ডোজ নেয়ার পর মায়োকারডাইটিসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে সোমবার জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নিউজিল্যান্ডের ‘কোভিড-১৯ ভ্যাকসিন ইন্ডিপেন্ডেন্ট সেফটি মনিটরিং বোর্ড’ এক বিবৃতিতে বলেছে, “প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বোর্ড মনে করছে, মায়োকারডাইটিসের কারণ সম্ভবত টিকা।” প্রথম ডোজ টিকা নেয়ার দুই সপ্তাহ পর ঐ ব্যক্তি মারা যান। মারা যাওয়ার আগে কোনো লক্ষণ নিয়ে তিনি চিকিৎসকের পরামর্শ নেননি।

মায়োকারডাইটিস হচ্ছে হৃদযন্ত্রের পেশির প্রদাহ, যা রক্ত সঞ্চালন সীমিত করতে পারে এবং অনিয়মিত হৃদস্পন্দনের কারণ হতে পারে। নিউজিল্যান্ডে ঐ ব্যক্তির মৃত্যুর খবর সম্পর্কে অবগত থাকার কথা জানিয়ে ফাইজার বলেছে, তারা বিশ্বাস করে তাদের টিকার লাভ-ঝুঁকি প্রোফাইল ইতিবাচক।

এর আগে গত আগষ্টে করোনার টিকা নেয়ার পর আরেক নারীর মৃত্যুর খবর দিয়েছিল নিউজিল্যান্ড। এছাড়া ১৩ বছরের এক শিশু ও ষাটোর্ধ্ব এক ব্যক্তিও করোনার টিকা নেয়ার পর সম্ভবত মায়োকারডাইটিসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে আশঙ্কা করছে নিউজিল্যান্ডের ভ্যাকসিন সেফটি বোর্ড।

তবে শিশুটির মৃত্যুর জন্য সত্যিই টিকা দায়ী কিনা, সে ব্যাপারে নিশ্চিত হতে আরও তথ্য প্রয়োজন বলে জানানো হয়েছে। আর ষাটোর্ধ্ব ব্যক্তির মৃত্যুর কারণ হয়ত টিকা নয়, বলে মনে করছে বোর্ড। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ