Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টুইন টাওয়ারে ভয়াবহ হামলার ২০ বছর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৩ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে টুইন টাওয়ার হামলার ২০ বছর আজ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে স্থানীয় সময় সকাল ৯টার দিকে, নজিরবিহীন সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ। এদের মধ্যে অন্তত ৭ জন ছিলেন বাংলাদেশি।

স্থানীয় সময় শনিবার সকালে নিহতদের স্মরণে তাদের প্রতি শ্রদ্ধা জানাতে নিউইয়র্কে এক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতোমধ্যে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ্যে আনার ঘোষণা দিয়েছেন তিনি।
বিশ বছর আগে ঘটে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা। যাত্রীবাহী বিমান ব্যবহার করে বিশ্ব বাণিজ্য কেন্দ্র টুইন টাওয়ারের দুটি সুউচ্চ ভবনে পরপর হামলা চালানো হয়।
এছাড়াও হামলা হয়েছিল মার্কিন সামরিক বাহিনীর সদর দপ্তর পেন্টাগনে। হামলার লক্ষবস্তু ছিল হোয়াইট হাউজ কিংবা ক্যাপিটাল হিল। তবে ছিনতাই হওয়া চতুর্থ বিমানটি বিধ্বস্ত হয়ে যায় পেনসিলভানিয়ার একটি মাঠে। সব মিলিয়ে ২ হাজার ৯৭৭ জন নিহত হন। এর মধ্যে ছিলেন অন্তত সাতজন বাংলাদেশি। সেদিনের সেই ভয়াল ঘটনার স্মৃতি এখনও তাড়িয়ে বেড়ায় মানুষকে।
ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পরিপ্রেক্ষিতেই জঙ্গিবাদবিরোধী যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। সেই যুদ্ধের অংশ হিসাবে ওই হামলার মূল পরিকল্পনাকারী আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন তাদের হামলায় নিহত হয়েছে বলে দাবি মার্কিন বাহিনীর।
এদিকে, নাইন-ইলেভেন হামলার নতুন ছবি প্রকাশ করেছে মার্কিন সিক্রেট সার্ভিস। ধারণা করা হচ্ছে, দুই দশক পূর্তিতে এই হামলার আরও বেশকিছু অদেখা ছবি প্রকাশ্যে আনা হবে।
ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১১ সেপ্টেম্বরের ঘটনা নিয়ে এফবিআইয়ের তদন্ত প্রকাশ্যে আনার ঘোষণা দিয়েছেন। অনেকেই আশা করছেন, পুনর্মূল্যায়ন করা কাগজপত্র থেকে এ হামলার সঙ্গে সৌদি আরবের সম্পৃক্ততা থাকার ব্যাপারে নতুন কোনো তথ্য পাওয়া যাবে।
স্থানীয় সময় শনিবার সকালে টুইন টাওয়ার হামলার ঘটনাস্থলে উপস্থিত হবেন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতোমধ্যে তিনি নিউইয়র্কে এসে পৌঁছেছেন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০ বছর

২৪ অক্টোবর, ২০১৬
২৯ সেপ্টেম্বর, ২০১৬
১২ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ