Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আবহাওয়া বিপর্যয়ে অর্ধ শতাব্দীতে ২০ লাখ মানুষের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

গত অর্ধ শতাব্দীতে আবহাওয়া বিপর্যয় যেমন বন্যা, ঘূর্ণিঝড়, দাবদাহে বিশ্বে ২০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ সময়ে প্রাকৃতিক বিপর্যয়ে সারাবিশ্বে আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৩ লাখ ৩৪ হাজার কোটি মার্কিন ডলার। গতকাল জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা জরিপটি প্রকাশ করেছে।
বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, আবহাওয়া পরিবর্তনজনিত কারণে প্রাণ ও অর্থনৈতিক ক্ষতির উপর এযাবতকালে সবচেয়ে বিস্তৃত পর্যালোচনা এটি। জরিপটিতে ১৯৭৯-২০১৯ এর মধ্যে ঘটে যাওয়া প্রায় ১১ হাজারটি প্রাকৃতিক বিপর্যয়ের তথ্য সংগ্রহ করা হয়েছে। এ সময়ের মধ্যে ১৯৮৩ সালে ইথিওপিয়ার খরাও রয়েছে, যাতে ৩ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়া রয়েছে ২০০৫ সালের হ্যারিকেন ক্যাটরিনা- যার কারণে আর্থিক ক্ষতি হয়েছে ১৬ হাজার ৩৬১ কোটি ডলার।
জরিপটিতে দেখা গেছে, প্রাকৃতিক বিপর্যয়ের সংখ্যা ও তীব্রতা দিন দিন বাড়ছে। ১৯৭০ দশকের তুলনায় সা¤প্রতিক দশকে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা পাঁচ গুণ বৃদ্ধি পেয়েছে।
দুর্যোগ বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আর্থিক ক্ষতির পরিমাণও। ১৯৭০ দশকে যেখানে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি হতো প্রায় ১৭ হাজার ৫৪০ কোটি মার্কিন ডলার, সেখানে ২০১০ দশকে আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১ লাখ ৩৮ হাজার কোটি ডলারের বেশি।
তবে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা এবং আর্থিক ক্ষতির পরিমাণ বাড়লেও দিন দিন প্রাণহানির সংখ্যা কমছে। ১৯৭০ দশকে যেখানে মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি, সেখানে ২০১০ দশকে মৃত্যু হয়েছে প্রায় ১৮ হাজার মানুষের।
বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব পেটেরি তালাস বলেন, দুর্যোগ পূর্বাভাস ব্যবস্থায় আধুনিক প্রযুক্তি যুক্ত হওয়ায় মৃত্যুহার উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে।
জরিপে দেখা যায়, ৫০ বছরে মোট প্রাণহানির ৯১ শতাংশের বেশি উন্নয়নশীল দেশগুলোতে ঘটেছে। এর অর্থ হলো, বিশ্বে অর্ধেকেরও দেশে দুর্যোগ ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তির ব্যবহার হয় না। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ