Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ ‘বেল বটম’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১:০৩ পিএম

গত ১৯ আগস্ট মুক্তি পেয়েছে অক্ষয় কুমারের 'বেলবটম'। দীর্ঘদিন পরে অ্যাকশন থ্রিলার ‘বেল বটম’ দিয়ে বড় পর্দায় ফিরেছেন এ সুপারস্টার। মুক্তি পাওয়ার পরই দর্শক আর সমালোচকদের মধ্যে বেশ সাড়া ফেলেছে এই ছবিটি। লকডাউন খোলার পর প্রথম বলিউড ছবি যা সিনেমা হলে মুক্তি পেয়েছে। তবে মধ্যপ্রাচ্যের তিনটি দেশে নিষিদ্ধ করা হয়েছে এই ছবিকে।

ভারতীয় সংবাদমাধ্যম বলিউড হাঙ্গামার প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, প্রদর্শনের উপযোগী কনটেন্ট নয়, এই মর্মে অক্ষয়ের এ ছবিটি নিষিদ্ধ করেছে সউদী আরব, কাতার ও কুয়েত। ১৯৮৪ সালের বিমান ছিনতাইয়ের সত্য ঘটনা ‘বেল বটম’-এ দেখানো হয়েছে। ছবিটির এক পর্যায়ে সন্ত্রাসীরা বিমানটিকে পাকিস্তান থেকে দুবাইয়ে নিয়ে যায়।

দুবাই কর্তৃপক্ষের দাবি, দুবাইয়ের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাখতুম নিজে ওই পরিস্থিতির দেখভাল করেছিলেন। তার নেতৃত্বেই আরব আমিরাতের কর্মকর্তারা সন্ত্রাসীদের আটক করে। কিন্তু সিনেমাটিতে ভারতীয় কর্মকর্তাদের হিরো হিসেবে তুলে ধরা হয়েছে। এমনকি দুবাইয়ের প্রতিরক্ষামন্ত্রীকে একেবারে আড়ালে রাখা হয়েছে। সিনেমার গল্পে অতিরঞ্জন ও এ ধরনের ‘ভুল তথ্য’ তুলে ধরার কারণ দেখিয়ে ওই তিন দেশ সিনেমাটি তাদের দেশে নিষিদ্ধ করেছে।

তবে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে আরও জানা যায়, সউদী আরব, কাতার ও কুয়েতে সিনেমাটি নিষিদ্ধ হলেও আরব আমিরাত কর্তৃপক্ষ ‘বেল বটম’ সম্প্রচারে বাধা নাও দিতে পারে।

এদিকে, শুধু সউদী আরব-কাতার ও কুয়েতে ব্যান নয়, প্রেক্ষাগৃহে মুক্তির মাত্র কয়েক ঘণ্টা আগে অনলাইনে ফাঁস হয়ে গিয়েছিল ‘বেল বটম’। তাছাড়া যে কেউ চাইলে ছবিটির এইচডি ফরমেটও বিনামূল্যে ডাউনলোড করে ফেলতে পারছিলো। এ প্রসঙ্গে ছবিটির সংশ্লিষ্ট একজন জানান, 'মুক্তি মাত্র কয়েক ঘণ্টা আগে ছবিটি অনলাইনে ফাঁস হয়ে যাওয়া দুঃখজনক। এই বিষয়টি রুখতে সরকারের কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।'

স্পাই অ্যাকশন থ্রিলার ঘরানার ছবি ‘বেল বটম’। এটি প্রযোজনায় জ্যাকি ভাগনানি, দীপশিখা দেশমুখ ও নিখিল আডভানি। ছবিটি পরিচালনা করেছেন রণজিৎ এম তিওয়ারি। করোনা পরিস্থিতির মধ্যেই তিনটি দেশ ছাড়া বিশ্বব্যাপী মুক্তি পায় ‘বেল বটম’। অক্ষয় কুমার ছাড়াও রিতেশ দেশমুখ, কঙ্গনা রানাউত আর অজয় দেবগনের মতো বলিউড তারকা অভিনয় করেছেন এই সিনেমায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ