Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলা নিয়ে প্রচণ্ড চাপে ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ৬:০৭ পিএম

আফগানিস্তান থেকে নিজেদের নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেয়ার প্রক্রিয়ায় বিশৃঙ্খলা নিয়ে ন্যাটোর উপর প্রচণ্ড চাপ বাড়ছে। তবে তাদের উদ্ধার কার্যক্রমের গতি দ্রুতই দ্বিগুণ করা হবে বলে জানিয়েছেন এক ন্যাটো কর্মকর্তা। খবর ডয়চে ভেলে’র।

দেশ ছাড়তে মরিয়া কয়েক হাজার আফগান প্রতিদিন কাবুল বিমান বন্দরে জড়ো হচ্ছেন। তাদেরকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরি হওয়ায় যুক্তরাষ্ট্রসহ ন্যাটোবাহিনীর সমালোচনা চলছে। গত রোববার থেকে শুরু করে বিমানবন্দরে এখন পর্যন্ত ১২ জন আফগান নিহত হয়েছেন। শুক্রবার বিমানবন্দরে যাওয়ার পথে এক জার্মান নাগরিক গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতি ক্রমাগত নাজুক হতে থাকায় হুমকিতে থাকা ব্যক্তিদের দ্রুত দেশটি থেকে নিয়ে আসার জন্য চাপ বাড়ছে জার্মানিসহ ন্যাটো দেশগুলোর উপরে। এমন পরিস্থিতিতে জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা শুক্রবার এ নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সকে ন্যাটোর এক কর্মকর্তা জানিয়েছেন, গেল পাঁচদিনে মোট ১৮ হাজার আফগানকে তারা দেশ ছাড়তে সহায়তা করেছে। সংকট সমাধানে সামনের দিনে এই গতি দ্বিগুণ করা হবে। এই মুহূর্তে আফগানিস্তানের ভিতরে ন্যাটোর কোনো সেনা মোতায়েন না থাকলেও নিজেদের ও আফগান নাগরিকদের সরিয়ে নিতে কাবুল বিমান বন্দরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, তুরস্কের সৈন্যের উপস্থিতি রয়েছে। জুনে জার্মানি তাদের সবশেষ সেনা আফগানিস্তান থেকে ফিরিয়ে আনলেও নতুন করে ৬০০ জনকে পাঠিয়েছে।
এদিকে, শুক্রবার জুমার নামাজের আগে তালেবানের পক্ষ থেকে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়েছে। মানুষ যাতে আফগানিস্তান না ছাড়ে, সে বিষয়ে বলতে গিয়ে ইমামদের প্রতিও আহ্বান জানানো হয়েছে। সূত্র: ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ